বাবুগঞ্জে বিমানঘাঁটির ফসলি জমিতে নির্মাণাধীন মতলবি ঘরে অভিযান, ৩ জনের কারাদণ্ড

প্রকাশিত: ১:০২ পূর্বাহ্ণ, জুলাই ৩১, ২০২০

 

বাবুগঞ্জে বরিশাল বিমানবন্দরের পাশে প্রস্তাবিত বিমানঘাঁটির জন্য জমি অধিগ্রহণের খবরে ফসলি জমিতে রাতারাতি গজিয়ে উঠছে শতশত বসতঘর এবং হাঁস-মুরগি ও গবাদি পশুর খামার। তিনগুণ ক্ষতিপূরণ পাবার নামে বিমানঘাঁটির জন্য বরাদ্দ হওয়া ১১শত কোটি টাকা লুটপাটের মিশন নিয়ে মাঠে নেমেছে স্থানীয় একটি শক্তিশালী সিন্ডিকেট। এ সংক্রান্ত সংবাদ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পরে বৃহস্পতিবার সেখানে অভিযান চালিয়েছেন ভ্রাম্যমান আদালত।

বাবুগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এবং এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. আমীনুল ইসলামের নেতৃত্বে মানিককাঠি মৌজায় ওই ভ্রাম্যমান আদালত পরিচালিত হয়। এসময় সেখানে নির্মাণাধীন ভবনে কাজ করার সময় হাতেনাতে আটক নির্মাণ শ্রমিক ইউনুস হাওলাদার (৩০) ও জসিম উদ্দিন (৩৭) প্রত্যেককে ২০ দিন করে বিনাশ্রম কারাদন্ড এবং আল-আমিন মোল্লাকে (২০) মোট ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়। এসময় সেখানে নির্মিত একটি অবৈধ হোটেল ভেঙে গুঁড়িয়ে দিয়ে মালামাল জব্দ করেন ভ্রাম্যমান আদালত।

বাবুগঞ্জের ইউএনও এবং ভ্রাম্যমান আদালতের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. আমীনুল ইসলাম বলেন, ‘বিমানঘাঁটির জন্য অধিগ্রহণের প্রক্রিয়াধীন জমিতে সবধরনের স্থাপনা নির্মাণে নিষেধাজ্ঞা জারি করেছেন বরিশাল জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট মহোদয়। সেই নিষেধাজ্ঞা অমান্য করে সেখানে নির্মাণকাজ করায় ৩ জনকে হাতেনাতে আটক করে দন্ডবিধির ১৮৮ ধারার বিধানমতে তাদের সাজা দেয়া হয়েছে। এছাড়াও মোবাইল কোর্ট পরিচালনা করে কয়েকটি অবৈধ অটো ও মোটরসাইকেল আটক করে সর্বমোট ৯ হাজার ২০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এসময় অবৈধ স্থাপনা ও যানবাহন সংক্রান্ত মোট ৭টি মামলা রুজ্জু করা হয়েছে।’

 

Sharing is caring!