বাতিলকৃত নোট অপসারণে বাংলাদেশ ব্যাংক ও বিসিসি’র সমঝোতা স্বাক্ষর


Deprecated: get_the_author_ID is deprecated since version 2.8.0! Use get_the_author_meta('ID') instead. in /home/ajkerbarta/public_html/wp-includes/functions.php on line 4861
প্রকাশিত: ১০:৩৭ অপরাহ্ণ, নভেম্বর ১৭, ২০২০

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ ব্যাংক, বরিশাল কর্তৃক বাতিলকৃত নোটের শেডেড ও পাঞ্চ্ডকৃত ক্ষুদ্র ক্ষুদ্র টুকরা আবর্জনা অপসারণ করবে বরিশাল সিটি কর্পোরেশন।
দেশের চলমান পরস্থিতিতে নতুন করে কোন ধরনের গুজব ঠেকাতে এবং সাধারণ মানুষের মাঝ থেকে বিভ্রান্তি এড়াতে বাংলাদেশ ব্যাংক ও বরিশাল সিটি কর্পোরেশন যৌথভাবে এই সিদ্ধান্ত গ্রহণ করেছে।

এমনকি মঙ্গলবার এ সংক্রান্ত বিষয়ে বরিশাল সিটি কর্পোরেশন এবং বাংলাদেশ ব্যাংক বরিশাল শাখার মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে।
বাংলাদেশ ব্যাংকের পক্ষে বরিশাল শাখার ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক স্বপন কুমার দাস এবং সিটি কর্পোরেশনের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইসরাইল হোসেন এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এ উপলক্ষে সকাল ১১টায় নগরীর বগুড়া রোড বাংলাদেশ ব্যাংক, বরিশালের সভা কক্ষে বাংলাদেশ ব্যাংক বরিশাল অফিসের বাতিলকৃত নোট (শেডেড ও পাঞ্চ্ড) আবর্জনা হিসেবে বরিশাল সিটি কর্পোরেশনের ব্যবস্থাপনায় অপসারণ সংক্রান্ত সমঝোতা স্মারক ও সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংক, বরিশাল শাখার ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক স্বপন কুমার দাস। বিশেষ অতিথি ছিলেন বিসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইসরাইল হোসেন।

বাংলাদেশ ব্যাংক, বরিশাল শাখার মহাব্যবস্থাপক (প্রশাসন ও ব্যাংকিং) শেখ জাকীর হোসেন এর সভাপতিত্বে এ অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বরিশাল মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার জাকারিয়া রহমান, বরিশাল রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মিথুন সাহা প্রমুখ।
এছাড়া বরিশাল মেট্রোপলিটন পুলিশ, জেলা পুলিশ, র‌্যাব-৮, বরিশাল প্রেসক্লাবের প্রতিনিধিসহ বাংলাদেশ ব্যাংক, বরিশাল শাখার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বলা হয়েছে, ‘বাতিলকৃত নোটের শেডেড ও পাঞ্চড্কৃত ক্ষুদ্র টুকরার কোনরূপ ব্যবহারিক কিংবা বিনিময়মূল্য নেই বিধায় এ নিয়ে জনসাধারণকে বিভ্রান্ত না হওয়ার জন্য বাংলাদেশ ব্যাংক, প্রধান কার্যালয় থেকে দেশের সকল প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার মাধ্যমে ইতিপূর্বে অনুরোধ জানানো হয়েছে।

তারা বলেন, ‘পরিবেশ দূষণ রোধকল্পে বাংলাদেশ ব্যাংক বাতিলকৃত নোট পুড়িয়ে ধ্বংসকরণের পরিবর্তে তা বিনষ্টকরণে শেডেড পদ্ধতি (ক্ষুদ্র ক্ষুদ্র টুকরায় পরিণত করা) অনুসরণ করছে। বাতিলকৃত নোটের শেডেড ও পাঞ্চড্কৃত ক্ষুদ্র ক্ষুদ্র টুকরাসমূহ সাধারণত ভূমি ভরাটের কাজে ব্যবহার করা হয়ে থাকে।

সে বিবেচনায় বাংলাদেশ ব্যাংক, বরিশাল অফিসের জমাকৃত বাতিল নোটসমূহ শেডেড ও পাঞ্চড্কৃত অবস্থায় প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিতকরণপূর্বক বরিশাল সিটি কর্পোরেশনের মাধ্যমে বর্জ্য হিসেবে অপসারণের কার্যক্রম শুরু হতে যাচ্ছে। এ সংক্রান্ত যে কোন ধরনের অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার জন্য সর্বসাধারণকে অনুরোধ জানিয়েছেন সংশ্লিষ্টরা। পাশাপাশি এ কার্যক্রমে সকলের সহযোগিতা চেয়েছেন তারা।