বর্ণাঢ্য আয়োজনে বিশ্ব বেতার দিবস উদযাপিত

প্রকাশিত: ৭:০১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২১

মো. জিয়াউদ্দিন বাবু ॥ ১৩ ফেব্রুয়ারি বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে পালিত হয় বিশ্ব বেতার দিবস ২০২১। ইউনেস্কো কর্তৃক ঘোষিত বিশ্ব বেতার দিবসের এ বছরের প্রতিপাদ্য “ঘবি ডড়ৎষফ, ঘবি ইবঃধৎ” অর্থাৎ “নতুন বিশ্ব, নতুন বেতার”। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও বাংলাদেশ বেতারের সদর দপ্তরসহ সকল আঞ্চলিক কেন্দ্র যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হয়। বাংলাদেশ বেতার, বরিশাল কেন্দ্রের আঞ্চলিক পরিচালক কিশোর রঞ্জন মল্লিক বেলুন ফেস্টুন উড়িয়ে র‌্যালির শুভ উদ্বোধন করেন। বিশ^ বেতার দিবস উপলক্ষে বেতার ভবন থেকে সকাল ১০টায় বের হয় বর্ণাঢ্য র‌্যালী। রূপাতলীস্থ বেতার এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বেতার ভবনে এসে র‌্যালীটি শেষ হয়।

 

আঞ্চলিক পরিচালক র‌্যালিসহ অন্যান্য কার্যক্রম উদ্বোধনের সময় বলেন, “বাংলাদেশ বেতার দেশের সবচেয়ে বড় ও গুরুত্বপূর্ণ ইলেকট্রনিক গণমাধ্যম। মুক্তিযুদ্ধকালীন স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের ভূমিকা সর্বজনবিদিত। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ৮ মার্চ তারিখে প্রচারের মাধ্যমে বাংলাদেশ বেতার আজ কালের সাক্ষী হয়ে আছে। বাংলাদেশ বেতার, বরিশাল কেন্দ্র এই অঞ্চলের ইাতহাস, ঐতিহ্য ও সংস্কৃতির লালন ও বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।” এবারের প্রতিপাদ্য ‘নতুন বিশ্ব, নতুন বেতার’ অত্যন্ত সময়পোযোগী উল্লেখ করে আঞ্চলিক পরিচালক বেতারের অনুষ্ঠান এখন রেডিও সেটের পাশাপাশি বাংলাদেশ বেতারের অ্যাপস, ওয়েব সাইট ও ফেসবুক পেজের মাধ্যমে প্রচারের বিষয়টি গুরুত্বসহকারে সবার মাঝে তুলে ধরেন।”

 

উপ আঞ্চলিক পরিচালক মোঃ রফিকুল ইসলামের উপস্থাপনায় এ সময় আরও বক্তব্য রাখেন কেন্দ্রের আঞ্চলিক প্রকৌশলী আবদুল্লাহ নূরুস সাকলায়েন, সহকারি বার্তা নিয়ন্ত্রক নাজমুল করিম ফারুকী, বীরমুক্তিযোদ্ধা এম জি কবির ভুলু, বীরমুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম নান্নু, প্রফেসর(অব.) শাহ সাজেদা, অ্যাড. নজরুল ইসলাম চুন্নু, আমতলী উপজেলার কৃষি রেডিও-এর স্টেশন ম্যানেজার মোঃ ইসা এবং ঘোষক তরুন দাস মুন্সি। র‌্যালী ও সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠানে বিশিষ্টজনদের মধ্যে আরও উপস্থিত ছিলেন বীরমুক্তিযোদ্ধা আলমগীর হোসেন মোল্লা, উপ-আঞ্চলিক পরিচালক মুঃ আনসার উদ্দিন, সাংবাদিক গোপাল সরকার, সাংবাদিক জাকির হোসেন, সাংবাদিক কাজী মকবুল হোসেন, সাংবাদিক জিয়া উদ্দিন বাবু, কবি মাহবুবা হোসাইন চৌধুরী, অধ্যাপিকা কামরুন্নাহার মুন্নীসহ বাংলাদেশ বেতার, বরিশাল কেন্দ্রের সাথে সম্পৃক্ত বিভিন্ন পর্যায়ের সংগীত শিল্পী, কথক, কলাকুশলী, সুধিজন এবং কেন্দ্রের সকলস্তরের কর্মকর্তা, কর্মচারী, নিজস্ব শিল্পী, অনিয়মিত শিল্পী, অনুষ্ঠান ঘোষক/ঘোষিকাবৃন্দ।

 

আঞ্চলিক পরিচালক কিশোর রঞ্জন মল্লিক র‌্যালিতে অংশগ্রহণকারী সকলকে শুভেচ্ছা ও ধন্যবাদ জানান। বিশ্ব বেতার দিবস উপলক্ষে বীরমুক্তিযোদ্ধা, সাংবাদিক, সংস্কৃতিজন, শিল্পী/কথক, ঘোষক/ঘোষিকা এবং বেতারের কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতিতে বাংলাদেশ বেতার বরিশাল কেন্দ্র এক আনন্দ মেলায় পরিণত হয়।