বরিশাল বিশ্ববিদ্যালয়ের সামনে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের অনশন

প্রকাশিত: ১১:১২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৯, ২০২১

স্টাফ রিপোর্টার ॥ বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে ‘গুচ্ছ সিলেকশন’ পদ্ধতি বাতিলসহ বিভাগ পরিবর্তন ইউনিটের দাবিতে অনশন কর্মসূচি পালন করেছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত বরিশাল বিশ্ববিদ্যালয়ের সামনে এ অনশন করেন তারা। পরে একই দাবিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নিকট স্মারকলিপিও দিয়েছেন ওই শিক্ষার্থীরা। এর আগে দুই দফা দাবি জানিয়ে মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু কিছু শিক্ষার্থী বরিশাল-পটুয়াখালী মহাসড়কের পাশে বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে দিনভর অনশন শুরু করেন। এসময় তারা তাদের দাবির স্বপক্ষে নানা প্ল্যাকার্ড প্রদর্শন করেন। অনশন কর্মসূচিতে অংশ নেয়া শিক্ষার্থীরা জানান, ‘তারা দীর্ঘ দিন ধরে বিভাগ পরিবর্তন ইউনিটের দাবিতে আন্দোলন করে আসছেন। সেই দাবি পূরণ না করে উল্টো বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে ‘গুচ্ছ সিলেকশন’ পদ্ধতি চালু করা হয়েছে। এতে অনেক মেধাবী এবার বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া থেকে বঞ্চিত হবেন।

এ কারণেই ওই নিয়ম পরিবর্তনের দাবি জানিয়ে দিনভর অনশনে বসেন তারা। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মঙ্গলবার দুপুর দেড়টার দিকে তাদের অনশন ভঙ্গ করিয়ে সেখান থেকে উঠিয়ে দেয় বলে জানান আন্দোলনকারী শিক্ষার্থী মাইশা নিসাত। অনশন ভাঙার পরে একই দাবিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে একটি স্মারকলিপি প্রদান করেন।

এসময় বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. সুব্রত কুমার দাস বলেন, ‘শিক্ষার্থীরা রোদে কষ্ট করুক সেটা আমরা চাচ্ছি না। তাই তাদের বুঝিয়ে অনশন ভাঙিয়ে বাসায় পাঠানো হয়েছে। যাতে তারা করোনা মহামারি থেকে সুরক্ষিত থাকতে পারে। শিক্ষার্থীদের দেয়া স্মারকলিপি বিবেচনা করার জন্য যথাযথ কর্তৃপক্ষের নিকট উপস্থাপন করা হবে বলেও জানিয়েছেন তিনি।