বরিশাল বিভাগের পাঁচ শ্রেষ্ঠসহ ৩০ জয়িতাকে সম্মাননা

প্রকাশিত: ৯:৫৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৪, ২০২১

স্টাফ রিপোর্টার ॥ “তোমরাই বাংলাদেশের বাতিঘর” এই প্রতিপাদ্য নিয়ে বরিশাল বিভাগীয় পর্যায়ে ৩০ জন জয়িতাকে পৃথক ক্যাটাগরিতে সম্মাননা প্রদান করা হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় মহিলা অধিদপ্তর ও বিভাগীয় কমিশনার কার্যালয় যৌথভাবে বরিশাল সার্কিট হাউজে এ সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করে। বরিশাল বিভাগীয় কমিশনার ড. অমিতাভ সরকার এর সভাপতিত্বে সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে ভিডিও কনফারেন্সে অংশগ্রহণ করেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেছা ইন্দিরা।

 

প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজ বাংলাদেশ যেমন এগিয়ে যাচ্ছে, তেমনি দেশের নারীরাও এগিয়ে যাচ্ছেন। এখন নারীরাই বাংলাদেশ। প্রধানমন্ত্রী নারীর উন্নয়ন, ক্ষমতায়ন করে একটি মাইলফলক সৃষ্টি করেছেন। আমাদের নারীরা তাদের মেধা, যোগ্যতার ভিত্তিতে দেশ উন্নয়নে ভূমিকা রাখবেন। আজকের বিজয়ী জয়িতাদের প্রধানমন্ত্রীর ভিশন ২০৪১ সালের উন্নত বাংলাদেশের জন্য কাজ করার আহ্বান জানান তিনি।

 

বরিশাল বিভাগীয় “জয়িতা অন্বেষণে বাংলাদেশ” কর্মসূচির আওতায় শ্রেষ্ঠ জয়িতাদের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালভাবে অংশগ্রহণ করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কাজী রওশন আক্তার। এছাড়াও বক্তব্য রাখেন বরিশালের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) প্রশান্ত কুমার দাস, ঝালকাঠির অতিরিক্ত জেলা প্রশাসক মো. আরিফুল ইসলাম, বরিশাল জেলার সহকারী পুলিশ সুপার সুকুমার রায়, সচেতন নাগরিক কমিটি (সনাক) এর সভাপতি অবসরপ্রাপ্ত অধ্যাপক শাহ্ সাজেদা প্রমুখ।

 

অনুষ্ঠানে বরিশাল বিভাগীয় পর্যায়ে পাঁচটি ক্যাটাগরিতে পাঁচজন শ্রেষ্ঠ ও পাঁচজন রানার আপ জয়িতাকে সম্মাননা প্রদান করেন অতিথিবৃন্দ। একই সময় আরও ২০ জন জয়িতাকে সম্মাননা ক্রেস্ট, সনদ ও আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।

সম্মাননা পাওয়া শ্রেষ্ঠ জয়িতারা হলেন, ‘অর্থনৈতিক ক্ষেত্রে সাফল্য অর্জনকারী বরিশাল নগরীর জয়িতা হাসিনা বেগম নিলা, শিক্ষা ও চাকুরির ক্ষেত্রে সাফল্য অর্জনকারী বরিশাল জেলার উজিরপুর উপজেলার শ্রেষ্ঠ জয়িতা হিরনময়ী দাশ রুনু, সফল জননী নারী পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলার আমড়াগাছিয়ার শ্রেষ্ঠ জয়িতা মোসাম্মৎ হেলেন্নেছা বেগম, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করে ঘুরে দাঁড়ানো জয়িতা ঝালকাঠি সদর উপজেলার চাঁদকাঠী এলাকার মোসাঃ নাজমুন্নাহার ও সমাজ উন্নয়নে অসামান্য অবদান রেখে সাফল্য অর্জনকারী জয়িতা পিরোজপুরের ইন্দুরকানী উপজেলার নাজমুন্নাহার।

 

এসময় আরও উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক শহিদুল ইসলাম, বরিশাল মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক দিলারা খানম ও বরিশাল জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মোহাম্মদ হোসেন চৌধুরী প্রমুখ।