বরিশালে শিল্পাচার্য জয়নুল চিত্র প্রদর্শনী ‘নবান্ন’ অনুষ্ঠিত

প্রকাশিত: ১১:৩৩ অপরাহ্ণ, ডিসেম্বর ২৯, ২০২০

স্টাফ রিপোর্টার ॥ বরিশালে শিল্পাচার্য জয়নুল আবেদিন এর ১৬০ তম জন্মবার্ষিকী উপলক্ষে এক দিনের জয়নুল চিত্র প্রদর্শনী ‘নবান্ন’, কবিতা আবৃত্তি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকালে নগরীর সদর রোডস্থ অশ্বিনী কুমার হলে এ প্রদর্শনীর আয়োজন করে বরিশাল চারুকলা। বরিশাল জেলা প্রশাসক এস.এম. অজিয়র রহমান এই অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। পরবর্তীতে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন জেলা প্রশাসক এস.এম. অজিয়র রহমান।

 

এসময় তিনি তার বক্তৃতায় বলেন, আমাদের যাঁরা নবীন চিত্রশিল্পী আছে তারা যেন জয়নুলের ওপর গবেষণা করে ছবি আঁকা শিখে। এই ছবি আঁকার মাধ্যমে সমাজ পরিবর্তন ও শোষণের বিরুদ্ধে মানবিক সামাজিক সমাজ গড়ে ওঠার জন্য ছবি কথা বলতে পারবে। এর মাধ্যমে ন্যায়-নিষ্ঠার জন্য একই সাথে জঙ্গিবাদ, উগ্রবাদ ও মৌলবাদের বিরুদ্ধে কথা বলে বাংলাদেশকে ছবি আঁকার মাধ্যমে এগিয়ে নিয়ে যাবার জন্য শিল্পীদের প্রতি আহ্বান জানান তিনি।

বরিশাল চারুকলা’র সভাপতি আলতাফ হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কাজী মোজম্মেল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক গৌতম বাড়ৈ, সহকারী কমিশনার সুব্রত বিশ্বাস দাস, সাবেক শিশু বিষয়ক কর্মকর্তা কঙ্কজ রায় চৌধুরী প্রমুখ।

 

এর পূর্বে অনুষ্ঠানের শুরুতে ভার্চুয়াল প্ল্যাটফরমে বক্তব্য রাখেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা মন্ত্রণালয়ের সচিব আমিনুল ইসলাম খান। তিনি এ ধরনের আয়োজন করায় আয়োজকদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন। অপরদিকে, অনুষ্ঠানে বরিশাল চারুকলা’র পক্ষ থেকে জেলা প্রশাসক এস.এম অজিয়র রহমানকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। পরে জেলা প্রশাসক নবীন চিত্র শিল্পীদের আঁকা ছবির গ্যালারী পরিদর্শন করেন। এর আগে অনুষ্ঠানের শুরুতে জয়নুল আবেদিন’র প্রতিকৃতিতে ফুলেল শুভেচ্ছা জানান জেলা প্রশাসক।