বরিশালে মা ইলিশ ধরার অপরাধে ২১ জেলের কারাদণ্ড

প্রকাশিত: 2:45 PM, October 23, 2019

বরিশালের কীর্তনখোলা ও আন্দারমানিক নদীতে অভিযান চালিয়ে চার লাখ মিটার অবৈধ কারেন্ট জাল এবং ১০০ কেজি ইলিশসহ ২৪ জেলেকে আটক করেছে কোস্টগার্ড।পরে আটক ২৪ জেলেকে ভ্রাম্যমাণ আদালতে সোপর্দ করা হলে ২১ জনকে এক মাস করে কারাদণ্ড এবং তিনজনকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।

কোস্টগার্ড জানায়, গত মঙ্গলবার (২২ অক্টোবর) রাত থেকে বুধবার (২৩ অ‌ক্টোবর) সকাল পর্যন্ত কীর্তনখোলা ও আন্দারমানিক নদীতে অভিযান চালিয়ে ১৫টি নৌকায় তল্লাশি করে ১০০ মণ মা ইলিশ জব্দ করা হয়। এ সময় চার লাখ মিটার অবৈধ কারেন্ট জালসহ ২৪ জেলেকে আটক করা হয়। আটক ২৪ জেলেকে সকালে ভ্রাম্যমাণ আদালতে সোপর্দ করা হয়। এ সময় তারা নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ শিকারের কথা স্বীকার করলে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মোশারেফ হোসেনের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত ২১ জেলেকে এক মাস করে কারাদণ্ড এবং তিন জেলেকে পাঁচ হাজার টাকা করে মোট ১৫ হাজার টাকা জরিমানা করেন। দণ্ড ঘোষণার পর ২১ জেলেকে কারাগারে টাফানো হয়েছে।

এদিকে, জব্দ করা চার লাখ মিটার কারেন্ট জাল ধ্বংস এবং ১০০ কেজি ইলিশ বিভিন্ন এতিমখানা ও লিল্লাহ বোডিংয়ে বিনামূল্যে বিতরণ করা হয় বলে জানিয়েছেন সদর উপজেলা মৎস্য কর্মকর্তা সঞ্জীব সন্যামত।ডিমওয়ালা মা ইলিশের প্রজনন নিরাপদ করতে গত ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ২২ দিন দেশের সাত হাজার কিলোমিটার জলসীমায় সব ধরনের মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করে সরকার।

Share Button