বরিশালে বিরল প্রজাতির মাছ মুর‌্যাল পাখির ছানা উদ্ধার

প্রকাশিত: ৩:৫৭ অপরাহ্ণ, জুন ২৬, ২০২০

স্টাফ রিপোর্টার ॥ জেলার আগৈলঝাড়া উপজেলার গৈলা ইউনিয়নের উত্তর শিহিপাশা গ্রাম থেকে বিরল প্রজাতির একটি মেটেমাথা কুরা ঈগল বা মাছ মুর‌্যাল পাখির বাচ্চা উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃত পাখির বাচ্চাটি বৃহস্পতিবার রাতে খুলনা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরণ বিভাগের প্রতিনিধিদের কাছে হস্তান্তর করা হয়।

স্থানীয় ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম টিটু জানান, গত মঙ্গলবার উত্তর শিহিপাশা গ্রামের বাসিন্দা রানা জমাদ্দার সামান্য আহত অবস্থায় মাছ মুর‌্যাল পাখির ছানাটি উদ্ধার করে নিজের কাছে রেখে সেবাযত্ন করে সুস্থ করে তোলেন। পরবর্তীতে তার কাছে বিষয়টি জানানোর পর তিনি বন বিভাগের কর্মকর্তাদের সাথে যোগাযোগ করেন।

ইউপি চেয়ারম্যান আরও জানান, আগৈলঝাড়া বন বিভাগের মাধ্যমে খুলনা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরণ বিভাগের প্রতিনিধিদের কাছে মাছ মুর‌্যাল পাখির বাচ্চাটিকে হস্তান্তর করা হয়েছে।

খুলনা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরণ বিভাগের ওয়াইল্ড লাইফ রেঞ্জার মোঃ লুৎফর পারভেজ জানান, উদ্ধার হওয়া ঈগল ছানাটি বিলুপ্তপ্রায় বিরল প্রজাতির। মেটে মাথা কুরা ঈগল বা মাছ মুর‌্যাল পাখির ছানাটির বয়স আনুমানিক তিন মাস হতে পারে।

তিনি আরও জানান, এটি যেহেতু এখনো ভালোভাবে উড়তে পারেনা, সেজন্য বাচ্চাটিকে আপাতত খুলনা বন্যপ্রাণী উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্রে নিবিড় পরিচর্যায় রাখা হবে। পরবর্তীতে পাখিটিকে অবমুক্ত করা হবে। ধারণা করা হচ্ছে ঝড়ো বাতাসে পাখির বাচ্চাটি মাটিতে পড়ে সামান্য আহত হয়েছে।