বরিশালে বিমানবাহিনীর রাডার ইউনিট উদ্বোধন করলেন রাষ্ট্রপতি

প্রকাশিত: ১০:৪৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৫, ২০২১

স্টাফ রিপোর্টার ॥ বরিশালের বাবুগঞ্জ উপজেলায় উদ্বোধন করা হলো বাংলাদেশ বিমানবাহিনীর নবনির্মিত রাডার ইউনিট ও হেলিকপ্টার সিমুলেটর ট্রেনিং ইন্সটিটিউট। সোমবার দুপুর ১টা ৫০ মিনিটে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ প্রধান অতিথি হিসেবে বঙ্গভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে এর উদ্বোধন করেন। এসময় বরিশাল প্রান্তে রাষ্ট্রপতির অনুমতি সাপেক্ষে ফলক উন্মোচন করেন বিমান বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত। উদ্বোধনকালে বিমান বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাতের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে রাষ্ট্রপতি বলেন, ‘নতুন অন্তর্ভুক্ত হওয়া রাডার বাংলাদেশের বিশাল সমুদ্রাঞ্চল তথা দেশের আকাশসীমার মধ্যে শনাক্তকৃত বিমানসমূহকে সঠিক দিক নির্দেশনা প্রদান করতে এবং তাদের চলাচল ও নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা রাখবে।

তিনি বলেন, ‘নবনির্মিত হেলিকপ্টার সিমুলেটর ট্রেনিং ইন্সটিটিউটের বিমান বাহিনীর বৈমানিকদের উড্ডয়ন প্রশিক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এতে প্রশিক্ষণ ব্যয় উল্লেখ যোগ্য হারে কমবে এবং উড্ডয়ন নিরাপত্তাকে আরো দৃঢ় করবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বরিশাল প্রান্তে আরও উপস্থিত ছিলেন বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, বরিশাল বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন, বরিশাল বিভাগীয় কমিশনার ড. অমিতাভ সরকার, বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার প্রমুখ।

উল্লেখ্য, বরিশালের বাবুগঞ্জ উপজেলার পাংশায় ৪০ একর জমির ওপর রাডার স্টেশনটি নির্মিত হয়েছে। এটি চালুর সাথে সাথে বিভিন্ন দেশের বিমান চলাচল চিহ্নিতের সাথে সাথে তাদের নিকট থেকে ভ্যাট আদায় সম্ভব হবে।

এতে করে প্রতি মাসে কমপক্ষে ৩০ হাজার ডলার আয়ের সম্ভাবনা রয়েছে। বছরে আয়ের পরিমাণ দাঁড়াবে প্রায় তিন লাখ ৬০ হাজার ডলার। পাশাপাশি অর্থনৈতিক সমৃদ্ধির সাথে সাথে শত্রুপক্ষের কাছ থেকে বরিশাল বিমানবন্দর এবং নবনির্মিত পায়রা বন্দরসহ গুরুত্বপূর্ণ স্থাপনার নিরাপত্তায় বিমান বাহিনীর এ রাডার স্টেশনটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।