বরিশালে বিদ্যার দেবী সরস্বতী পূজা অনুষ্ঠিত

প্রকাশিত: ১০:৫৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০২১

স্টাফ রিপোর্টার ॥ যথাযোগ্য মর্যাদার সাথে বরিশালে মাঘী শুক্ল পঞ্চমীর পুণ্য তিথিতে বিদ্যার দেবী সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে। শ্রদ্ধাঞ্জলি, যজ্ঞ, ভক্তিগীতি আর আরতিসহ নানা আয়োজনের মধ্যে দিয়ে ধর্মীয় এ অনুষ্ঠান পালন করেন হিন্দু ধর্মাবলম্বীরা।

পাশাপাশি সরস্বতী পূজা উদযাপনে মঙ্গলবার সন্ধ্যায় শিক্ষা প্রতিষ্ঠান, বিভিন্ন মন্দির, পাড়া-মহল্লা ও ব্যক্তিগত উদ্যোগে নগরীতে প্রায় চার সহস্রাধিক সরস্বতী পূজার আয়োজন করা হয়। যার মধ্যে আরতি ও সাংস্কৃতিক অনুষ্ঠানও ছিল।
তবে করোনার কারণে এবার কোথাও বড় ধরনের আয়োজন করতে দেখা যায়নি। অবশ্য পূজা উপলক্ষে ম-পগুলোকে নানান সাজে সাজানো হয়েছে। সকাল থেকে বিদ্যাপ্রার্থীরা উপস্থিত হয়ে বিদ্যা দেবীর পায়ে অঞ্জলি নিবেদন করেন।

 

দেবীর কাছে তাদের কামনা পুরোটা বছর যেন নির্বিঘ্নে ও মনোযোগ সহকারে পড়াশুনা করে ভালো ফলাফল করতে পারেন। পূজা অর্চনা শেষে সন্ধ্যায় নগরীর ম-পে ম-পে এবং এলাকাভিত্তিক সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে।
এদিকে সরস্বতী পূজাকে ঘিরে সকল প্রকার অপ্রীতিকর ঘটনা এড়াতে আইন-শৃঙ্খলা বাহিনীর নিরাপত্তা বলয়ে ঘিরে ছিল গোটা নগরী। পুলিশ, র‌্যাবের পাশাপাশি গোয়েন্দা সংস্থার সদস্যরাও নিরাপত্তা জোরদারে কাজ করেন। ফলে সরস্বতী পূজা নিয়ে কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।