বরিশালে বিট পুলিশিং বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন

প্রকাশিত: ৭:৩১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১, ২০২১

স্টাফ রিপোর্টার :: সোমবার রেঞ্জ ডিআইজি  মোঃ শফিকুল ইসলাম বিপিএম(বার), পিপিএম  বরিশালের ইন-সার্ভিস ট্রেনিং সেন্টার এ প্রধান অতিথি হিসেবে বিট পুলিশিং বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার শুভ উদ্বোধন করেছেন। রেঞ্জের বিভিন্ন থানার ইন্সপেক্টর ও সাব-ইন্সপেক্টরদের নিয়ে আয়োজিত এ প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি  দিকনির্দেশনা প্রদান করেন।

এ সময় ডিআইজি  শফিকুল ইসলাম উল্লেখ করেন, বর্তমানে বাংলাদেশ পুলিশের আইজিপি কর্তৃক প্রণীত SOP এর আলোকে বরিশাল রেঞ্জে বিট পুলিশিং কার্যক্রমে নতুন মাত্রা ও প্রাণ পেয়েছে। বিট পুলিশিং কার্যক্রম এখন প্রাতিষ্ঠানিক রূপ পেয়েছে- একে আর চাইলেই থামিয়ে দেওয়া যাবে না।

 

আগাম অপরাধ প্রতিরোধে (pro-active policing), মানুষের মন থেকে পুলিশভীতি দূর করে পুলিশের সেবাকে গণমুখী (people-orientation with police) করতে প্রধান অতিথি মহোদয় বিট পুলিশিং কে গুরুত্বের সাথে মূল্যায়ন করতে বিট অফিসারদের নির্দেশ প্রদান করেন। তিনি বিট রেজিস্টারসমূহ যথাযথভাবে রক্ষণাবেক্ষণ করতে গুরুত্বারোপ করেন।

 

এলাকায় চুরি, ডাকাতি সহ সকল অপরাধ প্রতিরোধে বিট এলাকার ভালো-মন্দ সকল লোকের নাম-ঠিকানাসহ হালনাগাদ (up-to-date) তথ্য ও খোঁজ-খবর রাখতে ডিআইজি মহোদয় নির্দেশ প্রদান করেন। একই সাথে তিনি বলেন, রেঞ্জ পুলিশের কোনো কাজে তিনি অন্ধকারাচ্ছন্ন বলয় দেখতে চাননা। ঔপনিবেশিক পুলিশি ব্যবস্থা এখন আর নেই। ভালো কাজ করেই মানুষের মনে স্থায়ী জায়গা করে নিতে হবে। পুলিশে অস্বচ্ছ, অন্ধকারাচ্ছন্ন (opaque) কোনো জায়গা থাকবে না; সততার (integrity) আলোতে অন্ধকার বলয় থেকে বের হতে হবে।

 

মামলা তদন্তের বিষয়ে তিনি বিজ্ঞানভিত্তিক ইনফরমেশন বেজড interrogation এর উপর গুরুত্ব দিয়ে বলেন, no police brutality should be there. তিনি যুগের চাহিদার প্রেক্ষিতে ভিন্ন পুলিশ অফিসার দেখতে চান যাদের প্রতিটি কাজ ও জীবন হবে পরিকল্পিত।

 

কমান্ড্যান্ট (পুলিশ সুপার), ইন-সার্ভিস ট্রেনিং সেন্টার, বরিশাল এর সভাপতিত্বে উক্ত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন রেঞ্জের অতিরিক্ত ডিআইজি, পুলিশ সুপার (ফাইন্যান্স ও ডিসিপ্লিন), স্টাফ অফিসার টু ডিআইজি, বরিশাল রেঞ্জ সহ অন্যান্য অফিসার বৃন্দ।