বরিশালে বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন

প্রকাশিত: ৬:০০ অপরাহ্ণ, অক্টোবর ২৭, ২০২০

স্টাফ রিপোর্টার :: 

খাদ্য নিরাপত্তা বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার এই স্লোগান নিয়ে আজ(২৭ অক্টোবর) সকাল সাড়ে ১১ টায় জেলা প্রশাসন বরিশালের আয়োজনে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর ঢাকা এর সার্বিক সহযোগিতায় জেলা প্রশাসকের কার্যালয় সম্মেলন কক্ষ ও অনলাইন প্ল্যাটফর্ম (জুম ভিডিও কনফারেন্সিং সিস্টেম)এ-৩ দিনব্যাপী ৪১তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদ্বোধনী অনুষ্ঠান ও সেমিনার ২০২০ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে জুম ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে সংযুক্ত থেকে প্রধান অতিথি ছিলেন মহাপরিচালক জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘর মোহাম্মদ মুনীর চৌধুরী, সেমিনারের সভাপতিত্ব করেন বরিশাল জেলা প্রশাসক এস, এম, অজিয়র রহমান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সরকারি ব্রজমোহন কলেজ অধ্যক্ষ ড. মোহাম্মদ গোলাম কিবরিয়া।

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বরিশাল উপ-পরিচালক, জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডঃ নিরুল আলম। মূল প্রবন্ধ উপস্থাপক ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় প্রধান সিডিএম বিভাগ ও পরিচালক গবেষণা ও সম্প্রসারন ড. হাফিজ আশরাফুল হকসহ অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) প্রশান্ত কুমার দাস প্রমূখ। বরিশাল জেলায় ৪১তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ২০২০ উদযাপন উপলক্ষে এবারের প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে ‌‍‌‍‌‌‌‌‌‌‌‘‘খাদ্য নিরাপত্তা বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার”। ২৭ অক্টোবর থেকে ২৯ অক্টোবর ২০২০ তারিখ পর্যন্ত মেলা চলবে।

প্রতি বছরের ধারাবাহিকতা এবারেও মেলায় বরিশাল জেলার ১০টি উপজেলা হতে জুনিয়র, সিনিয়র এবং বিশেষ গ্রুপে মেধাস্থান অধিকারীগণ এবং জেলা পর্যায়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের মেধাস্থান অধিকারীগণ অংশগ্রহণ করবে।

এবারের বিজ্ঞান মেলা অনলাইনে অনুষ্ঠিত হবে। দর্শানার্থীগণ বরিশাল জেলার ওয়েব পোর্টাল barisal.gov.bd তে ভিজিট করে মেলা উপভোগ করতে পারবেন। অংশগ্রহণকারীগণের প্রস্তাবিত প্রকল্পের সংক্ষিপ্ত ভিডিও উক্ত ওয়েবসাইটে প্রদর্শন করা হবে যা ভিজিটর গণ সহজেই দেখতে পাবেন। এছাড়া, ২৮ অক্টোবর ২০২০ অনলাইন ভিত্তিক বিজ্ঞান আলিম্পয়াড অনুষ্ঠিত হবে।

উক্ত অনুষ্ঠানের link এবং অন্যান্য তথ্যাদি অংশগ্রহণকারীগণের মোবাইল যথাসময়ে প্রেরণ করা হবে। জেলা প্রশাসন বরিশাল ৪১ তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ আয়োজনে সকলের সহযোগিতা কামনা করার পাশাপাশি অনলাইনে মেলা পরিদর্শনের জন্য সকলকে আহবান জানান।

Sharing is caring!