বরিশালে প্রতারণার মাধ্যমে টিকা দেয়ার অপরাধে ৪ জনের কারাদণ্ড


Deprecated: get_the_author_ID is deprecated since version 2.8.0! Use get_the_author_meta('ID') instead. in /home/ajkerbarta/public_html/wp-includes/functions.php on line 4861
প্রকাশিত: ৬:৪৮ অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০২০

স্টাফ রিপোর্টার ॥

বরিশালে অনুমোদনহীন অদক্ষ টেকনিশিয়ান কর্তৃক হেপাটাইটিস বি টিকা প্রদানের অপরাধে চার সহযোগীসহ মূল হোতা গ্রেফতার। বিভিন্ন মেয়াদে চার জনের কারাদন্ড প্রদান।

জেলা প্রশাসনের নিয়মিত মোবাইল কোর্টের অংশ হিসেবে সোমবার দুপুরে বরিশাল মহানগরীর টিটিসি লেন, চৌমাথা এলাকায় মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করা হয়।

বরিশালের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট এসএম অজিয়র রহমান এর নির্দেশনায় জেলা গোয়েন্দা পুলিশের সহযোগিতায় পরিচালিত মোবাইলকোর্টের অভিযানে বরিশাল সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. মুন্সী মুবিনুল হকের জিজ্ঞাসাবাদে টিটিসি লেনের একটি বাড়িতে আল-নূর ওয়েলফেয়ার ফাউন্ডেশন নামের অনুমোদনহীন প্রতিষ্ঠানের লাইসেন্স কিনেন (যদিও তার সঠিক কাগজ দেখাতে পারেন নি), বাস্তবে এভাবে কোন ব্যক্তি থেকে লাইসেন্স কেনার কোন নিয়ম বা বিধান নেই। ওই এই চক্র প্রায় বছর খানেক ধরে মানুষের বাসায় গিয়ে গিয়ে মান্ষুকে নানা ভাবে বিভ্রান্ত করে টীকা নিয়ে অনেক টাকা হাতিয়ে নিয়েছেন।

জিজ্ঞাসাবাদে টিকাদানের নিয়ম-কানুন সম্পর্কে ভুলভাল উত্তর প্রদান করেন। তারা জনৈক হাবিব নামক এক ব্যক্তি থেকে ৫০ হাজার টাকার বিনিময়ে লাইসেন্স ক্রয় করে এই প্রতারণার ব্যবসা চালিয়ে আসছেন।

মেডিকেল এবং ডেন্টাল কাউন্সিল আইন ২০১০-এর ২৮ ধারা মতে প্রতারণামূলক প্রতিনিধিত্ব করায় এবং ভূয়া নিবন্ধন দাবি করার নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিয়াউর রহমান এ চক্রের মূল হোতা মো. আল আমিনকে ৬ মাস ও তার চার সহযোগী সাব্বির হোসেন, ইমতিয়াজ আহমেদ, রিম্পা, সম্পাকে ১ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন।

অভিযানে প্রসিকিউশন অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন জেলা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. মুন্সী মুবিনুল হক।