বরিশালে পাটের ব্যাগ ব্যবহার না করায় জরিমানা

প্রকাশিত: ১১:০৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৯, ২০২১

স্টাফ রিপোর্টার ॥ পণ্যে পাটের ব্যাগ ব্যবহার না করায় বরিশাল নগরীর দুটি ব্যবসা প্রতিষ্ঠানে অর্থদ- দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। নগরীর নতুন বাজার ও বটতলা বাজার এলাকায় বরিশাল জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুব্রত বিশ্বাস দাসের মোবাইল কোর্ট এ জরিমানা করেন। বরিশাল মেট্রোপলিটন পুলিশের সহযোগিতায় মোবাইল কোর্ট অভিযান পরিচালনাকালে বটতলা বাজারের মেসার্স কুষ্টিয়া রাইস এবং নতুন বাজার এলাকার মেসার্স রতন স্টোরে বিক্রির উদ্দেশ্যে রাখা চালে পাটজাত মোড়কের (বস্তার) পরিবর্তে প্লাস্টিকের মোড়ক পান।

এসময় পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন ২০১০ অনুযায়ী মেসার্স কুষ্টিয়া রাইস প্রতিষ্ঠানকে এক হাজার এবং মেসার্স রতন স্টেরকে পাঁচশত টাকাসহ মোট দেড় হাজার টাকা জরিমানা করা করেন ভ্রাম্যমাণ আদালত।

মোবাইল কোর্ট পরবর্তী নির্বাহী ম্যাজিস্ট্রেট সুব্রত বিশ্বাস দাস জানান, ‘পণ্যে পাটজাত মোড়ক ব্যবহার আইন অনুযায়ী চাল, ডাল, আটা, ময়দা, ভুট্টাসহ অন্যান্য নিত্য পণ্যে পাটজাত মোড়ক ব্যবহারে বাধ্য বাধকতা রয়েছে। কিন্তু কিছু ব্যবসায়ী এই নিয়ম না মেনে প্লাস্টিকের মোড়ক ব্যবহার করছেন। এ কারণে জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দারের নির্দেশে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছে। জনস্বার্থে এই অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।