বরিশালের সংবাদপত্র সম্পাদকদের কমিটি গঠন : সভাপতি কাজী বাবুল, সম্পাদক এসএম জাকির

প্রকাশিত: ১০:৩৯ অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০২০

স্টাফ রিপোর্টার ॥

বরিশাল থেকে প্রকাশিত আঞ্চলিক দৈনিক পত্রিকার সম্পাদকদের নিয়ে গঠন করা হয়েছে ‘সম্পাদক পরিষদ- বরিশাল’। মঙ্গলবার রাতে দৈনিক আজকের বার্তা কার্যালয়ে সকল সম্পাদকদের উপস্থিতিতে এক আলোচনা সভার মাধ্যমে এই কমিটি গঠন করা হয়। প্রথম বারের মত আত্মপ্রকাশ ঘটা ২১ সদস্য বিশিষ্ট সম্পাদক পরিষদ- বরিশাল এর কার্যনির্বাহী পরিষদের সভাপতি হয়েছেন দেশের সর্বাধিক প্রকাশিত আঞ্চলিক দৈনিক আজকের বার্তার সম্পাদক ও শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের সাবেক সভাপতি কাজী নাসির উদ্দিন বাবুল এবং সাধারণ সম্পাদক হয়েছেন দৈনিক দখিনের মুখ পত্রিকার সম্পাদক ও শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন।

এছাড়াও মোট ২৮ সদস্য বিশিষ্ট এই সংগঠনটির কার্যনির্বাহী পরিষদের সিনিয়র সহ-সভাপতি হয়েছেন দৈনিক বরিশাল প্রতিদিন এর সম্পাদক কাজী মফিজুল ইসলাম কামাল। সহ-সভাপতি করা হয়েছে দৈনিক মতবাদের আব্দুর রাজ্জাক ভূঁইয়া, দৈনিক আমাদের বরিশালের সম্পাদক অ্যাডভোকেট এস.এম রফিকুল ইসলাম, দৈনিক সাহসী বার্তার নিকুঞ্জ বালা পলাশ, দৈনিক বরিশালের আজকাল এর সম্পাদক শারমিন আক্তার, দৈনিক ভোরের অঙ্গিকার পত্রিকার সম্পাদক এম. রহমান।

এছাড়া সহ-সাধারণ সম্পাদক হয়েছেন দৈনিক সকালের বার্তার সম্পাদক শেখ শামীম হোসেন ও দৈনিক বরিশালের সময় পত্রিকার সম্পাদক এ.কে.এম. তারিকুল আলম অপু।

এদিকে ‘সম্পাদক পরিষদ-বরিশাল’ এর অর্থ সম্পাদক হয়েছেন দৈনিক আজকের তালাশ’র সম্পাদক মারুফ হোসেন, দপ্তর সম্পাদক বরিশালের কথা’র সাইদুর রহমান মাসুদ, ক্রীড়া সম্পাদক দৈনিক দখিনের সময়’র আবরার হাসনাইন, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক পদে দৈনিক তারুণ্যের বার্তার সম্পাদক নাছির আহম্মেদ রনি, প্রচার সম্পাদক হয়েছেন দৈনিক হিরন্ময় পত্রিকার সম্পাদক মো. জসিম উদ্দিন এবং তথ্য ও গবেষণা সম্পাদক করা হয়েছে দৈনিক বরিশালের আলো পত্রিকার সম্পাদক মো. মোস্তফা কামালকে।

এছাড়া কমিটিতে আরও পাঁচ জনকে নির্বাহী সদস্য করা হয়েছে। এরা হলেন, পর্যায়ক্রমে দৈনিক প্রথম সকাল এর সম্পাদক কাজী আল মামুন, দৈনিক ভোরের আলো’র সম্পাদক সাইফুর রহমান মিরণ, দৈনিক বরিশাল বার্তার আলহাজ্ব নুরুল আমিন, দৈনিক দখিনের খবর পত্রিকার সম্পাদক কাজী মো. জাহাঙ্গীর ও দৈনিক সংবাদ সকালের ইমরানুল হক।

এছাড়া সাধারণ সদস্য হিসেবে রয়েছেন দৈনিক সত্য সংবাদের অ্যাড. মহসিন মন্টু, দৈনিক বরিশাল সমাচার’র ফারজানা চৌধুরী, দৈনিক বরিশালের কাগজ পত্রিকার ডা. মো. নজরুল ইসলাম, দৈনিক ন্যায় অন্যায় পত্রিকার সরদার খালেদ হোসেন স্বপন, দৈনিক দখিনের কাগজ পত্রিকার মো. হাবিবুর রহমান, দৈনিক কলমের কণ্ঠ পত্রিকার আমিনুল ইসলাম তুহিন ও দৈনিক দখিনের কণ্ঠ পত্রিকার তাওহিদুল ইসলাম।

এর আগে কমিটি গঠন উপলক্ষে বরিশালের সকল আঞ্চলিক পত্রিকার সম্পাদকদের নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন আজকের বার্তার সম্পাদক কাজী নাসির উদ্দিন বাবুল। এছাড়াও দৈনিক বরিশাল প্রতিদিন এর সম্পাদক কাজী মফিজুল ইসলাম কামাল, দৈনিক দখিণের মুখ পত্রিকার সম্পাদক এসএম জাকির হোসেন, দৈনিক মতবাদ এর আব্দুর রাজ্জাক ভূঁঞা, দৈনিক প্রথম সকাল এর সম্পাদক কাজী আল মামুন, দৈনিক আমাদের বরিশাল এর সম্পাদক এসএম রফিকুল ইসলাম প্রমুখ।

সভায় বরিশালে সংবাদপত্র ও সাংবাদিকতার মান উন্নয়নের পাশাপাশি সাংবাদিকদের অধিকার প্রতিষ্ঠায় সম্পাদক পরিষদ-বরিশাল গঠনের সিদ্ধান্ত হয়। ওই সিদ্ধান্তের আলোকে গঠিত হয় ‘সম্পাদক পরিষদ- বরিশাল’। একই সাথে কমিটি সুষ্ঠুভাবে পরিচালনার জন্য একটি উপদেষ্টা পরিষদও গঠন করা হয়েছে। উপদেষ্টারা হলেন মো. মিজানুর রহমান, ডা. এসএম জাকির হোসেন, মেহেরুন্নেছা বেগম ও অপর্ণা খান।

Sharing is caring!