বরিশালে নানা কর্মসূচিতে জাতীয় বাংলা ইশারা ভাষা দিবস উদযাপন

প্রকাশিত: ১০:২৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৭, ২০২১

স্টাফ রিপোর্টার ॥ বরিশালে ‘জাতীয় বাংলা ইশারা ভাষা দিবস’ উদযাপন উপলক্ষে আলোচনা সভা র‌্যালি ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। রবিবার বরিশাল জেলা প্রশাসন, সমাজসেবা অফিস এবং মূক-বধির সংঘের পৃথক উদ্যোগে এসব কর্মসূচি পালন করা হয়।
এর মধ্যে দিবসটি উদযাপন উপলক্ষে সকালে নগরীর সমাজসেবা কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট গৌতম বাড়ৈ। সভাপতিত্ব করেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক আল মামুন তালুকদার।

 

অপরদিকে, ‘দিবসটি উদযাপনে র‌্যালি ও মানববন্ধন কর্মসূচির আয়োজন করে মূক-বধির সংঘ। সকাল ১১টায় নগরীর সদর রোডস্থ অশি^নী কুমার হলের সামনে এ কর্মসূচি পালন করা হয়।
মানববন্ধন কর্মসূচিতে উপস্থিত ছিলেন মূক-বধির সংঘের সহ-সভাপতি আবু বক্কর সিদ্দিক, সাধারণ সম্পাদক আবু সুফিয়ান, দোভাষি নওসাদ, প্রচার সম্পাদক রনি, কামরুজ্জামান মুন্না প্রমুখ।

 

মানববন্ধনের পূর্বে সদর রোড এলাকায় একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে নগরীর কালীবাড়ি রোডস্থ সমাজসেবা কার্যালয়ের সামনে হয়ে পুনরায় সদর রোডে গিয়ে শেষ হয়।
প্রসঙ্গত, শ্রবণ ও বাক প্রতিবন্ধী জনগোষ্ঠীর সর্বোচ্চ প্রতিষ্ঠানকে ২০১১ সালে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতায় প্রতি বছরের সাত ফেব্রুয়ারি ‘জাতীয় বাংলা ইশারা দিবস’ উদযাপন করার নীতিগত সিদ্ধান্ত ঘোষণা করা হয়। এর পর থেকেই প্রতি বছর দিবসটি উদযাপিত হয়ে আসছে।