ববি শিক্ষার্থীদের ওপর হামলা : বিভিন্ন সংগঠনের নিন্দা-আল্টিমেটাম

প্রকাশিত: ১০:২৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০২১

স্টাফ রিপোর্টার ॥ মধ্যরাতে বরিশাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ওপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ইসলামী শাসনতন্ত্র (ইশা) ছাত্র আন্দোলন। বুধবার দুপুরে সংগঠনের বরিশাল মহানগর শাখার উদ্যোগে নগরীর সদর রোড এলাকায় এই বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। বিক্ষোভ সমাবেশের মাধ্যমে অভিযুক্তদের গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে আসতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন তাঁরা। বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, ‘মঙ্গলবার দুপুরে নগরীর রূপাতলী বাসস্ট্যান্ড এলাকায় বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীকে মারধর এবং লাঞ্ছিত করে বিআরটিসি বাস কাউন্টারের স্টাফ রফিক।

এর প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। তাদের আন্দোলনের মুখে অভিযুক্ত রফিককে আটক করলে শিক্ষার্থীরা টানা দুই ঘণ্টা পর অবরোধ তুলে নেন।

এর জের ধরে মঙ্গলবার গভীর রাতে রূপাতলী হাউজিং এলাকার একটি মেসে অবস্থান করা বিশ্ববিদ্যালয়ের ছাত্র মাহমুদুল হাসান তমালের ওপর হামলা করে কতিপয় শ্রমিক। এতে বাধা দিতে গিয়ে মোট ১১ ছাত্র আহত হলে তাদের উদ্ধার করে শেবাচিম হাসপাতালে ভর্তি করা হয়।

ইশা ছাত্র আন্দোলন’র নেতৃবৃন্দ আল্টিমেটাম দিয়ে বলেন, গভীর রাতে ববি শিক্ষার্থীদের ওপর অযাচিত হামলা ও হামলাকারীদের গ্রেফতারে বিলম্ব করা প্রশাসনকে প্রশ্নবিদ্ধ করে। তাই আগামী ২৪ ঘণ্টার মধ্যে শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের বিচারের আওতায় নিয়ে আসতে হবে। তা না হলে আরও তীব্র আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন তারা।

ইশা ছাত্র আন্দোলন বরিশাল মহানগর শাখার সহ-সভাপতি মুহাম্মাদ ইব্রাহীম খানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মুহাম্মাদ জাহিদুল ইসলাম এর সঞ্চালনায় প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় শূরা সদস্য মুহাম্মাদ রেজাউল করীম।

এসময় আরও উপস্থিত ছিলেন- ইসলামী আন্দোলন বাংলাদেশ বরিশাল মহানগর শাখার ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক মুহাম্মাদ আজিজুল হক, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন বরিশাল বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি এস.এম তাওহীদ বাশার প্রমুখ।

বরিশাল নাগরিক সংসদ : বরিশাল বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীকে লাঞ্ছিত এবং মাঝরাতে সাধারণ শিক্ষার্থীদের উপর সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানিয়েছে বরিশাল নাগরিক সংসদ। অবিলম্বে সন্ত্রাসীদের বিরুদ্ধে প্রশাসনকে কঠোর ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে নাগরিকদের সংগঠনটি। সংগঠনের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিবৃতিতে নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন সংগঠনের সভাপতি মারুফ আহমেদ মল্লিক, সাধারণ সম্পাদক এস এম আলী আজম, সাংগঠনিক সম্পাদক আরিফুল ইসলাম বাবু প্রমুখ।

ইবি ছাত্র মৈত্রী : রাতের আঁধারে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ঘুমন্ত শিক্ষার্থীদের উপর স্থানীয় পরিবহন শ্রমিকদের ন্যাক্কারজনক হামলার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ ছাত্র মৈত্রী, ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার নেতৃবৃন্দ।

বাসদ : যুক্ত বিবৃতিতে বাসদ বরিশাল জেলার আহবায়ক ইমরান হাবিব রুমন ও সদস্য সচিব ডাঃ মনীষা চক্রবর্তী বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর বর্বরোচিত হামলার তীব্র নিন্দা জানান এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট : যুক্ত বিবৃতিতে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল জেলার আহবায়ক সাগর দাস আকাশ ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট মহানগর শাখার আহবায়ক প্রতিভা রায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর বর্বরোচিত হামলার তীব্র নিন্দা জানান এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছেন।