ববিতে মুজিব জন্ম শতবর্ষে ‘বঙ্গবন্ধু অলিম্পিয়াড’ অনুষ্ঠিত

প্রকাশিত: ১০:২৭ অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০২০

ওবায়দুর রহমান, ববি প্রতিনিধি ॥

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে অনলাইনে ‘বঙ্গবন্ধু অলিম্পিয়াড’ সম্পন্ন করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়। করোনা পরিস্থিতি বিবেচনায় শিক্ষার্থীদের জন্য অনলাইনে ব্যতিক্রমধর্মী একটি আয়োজন করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভিত্তিক গণমাধ্যম বিইউ রেডিও। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত অনলাইন রেডিওর (বিইউ রেডিও) আয়োজনে গত ২ আগস্ট থেকে দুই সপ্তাহব্যাপী ‘বঙ্গবন্ধু অলিম্পিয়াডের’ উদ্বোধন করেন উপাচার্য ড. মোঃ ছাদেকুল আরেফিন। বঙ্গবন্ধু অলিম্পিয়াড শেষ হয়েছে ১৫ আগস্ট ২০২০।

খোঁজ নিয়ে জানা যায়, ‘বঙ্গবন্ধু অলিম্পিয়াড’ তিনটি ভাগে সম্পন্ন হয়েছে। প্রথম ভাগে ২ থেকে ৪ আগস্ট ছিল বঙ্গবন্ধুর জীবন ও আদর্শের ওপর অনলাইন কুইজ। দ্বিতীয় ভাগে ৬ থেকে ৯ আগস্ট ছিল বঙ্গবন্ধুর জীবন, রাজনৈতিক দর্শন ও বাংলাদেশের স্বাধীনতায় তাঁর অবদানের ওপর প্রবন্ধ লিখন। তৃতীয় ভাগে ১১ ও ১২ আগস্ট অনলাইন প্লাটফর্মে বঙ্গবন্ধুর ওপর নির্ধারিত বিষয়ে উপস্থিত বক্তৃতার আয়োজন করা হয়েছে।  সমাপনী অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

বিইউ রেডিওর সাধারণ সম্পাদক সাইদুজ্জামান শোয়েব বলেন, ‘বিইউ রেডিও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে মুজিববর্ষ নানাভাবে পালন করছে। তারই ধারাবাহিকতায় একটি আয়োজন হল বঙ্গবন্ধু অলিম্পিয়াড। আমাদের উপাচার্য স্যার বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠান করার নির্দেশনা দেন। তাঁর সহযোগিতায় করোনা পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকা অবস্থায় ‘একাত্তরের ডাইরি’ নামে একটি অনুষ্ঠান করা হয়। যেখানে মুক্তিযুদ্ধের নানা বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এরই ধারাবাহিকতায় শোকাবহ আগস্টের প্রথম প্রহর থেকে বঙ্গবন্ধুকে নিয়ে আমরা এই আয়োজন শুরু করেছি’।

বিইউ রেডিও’র প্রতিষ্ঠাতা আবু উবায়দা বলেন, করোনা মহামারীর কারণে মুজিব শতবর্ষে আমাদের অনেক পরিকল্পনা থাকলেও আমরা সেটি করতে পারিনি, তবুও বাসায় বসে যাতে করে আমরা কিছুটা হলেও সেই ঘাটতি পূরণ করতে পারি সেজন্য এই উদ্যোগ। অনলাইনে পরীক্ষা নেওয়ায় যে চ্যালেঞ্জ ছিল সেটা হচ্ছেযে পরীক্ষা পদ্ধতিটাকে স্বচ্ছতার জায়গায় নিয়ে আসা ও নিরাপত্তা নিশ্চিত করা। ১৮ আগস্ট ফলাফল ঘোষণার মাধ্যমে সেটির সমাপ্তি হয়েছে। এবার হয়তো শুধুমাত্র বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য আমাদের আয়োজন ছিল, ভবিষ্যতে আমরা এটা ছড়িয়ে দিতে চাই জাতীয়ভাবে। যাতে করে তরুণ প্রজন্মের মাঝে মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধুর চেতনা ও আদর্শ চর্চা অক্ষুণ্ন থাকে।

আয়োজনের বিচারক দলের প্রধান ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মোঃ খোরশেদ আলম বলেন, ‘বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে আমাদের উপাচার্য মহোদয়ের নির্দেশনায় বছরব্যাপী বিভিন্ন অনুষ্ঠান পরিকল্পনা করেছিলাম আমরা। কিন্তু করোনা পরিস্থিতিতে সেগুলো অনাকাঙ্খিতভাবে স্থগিত করা হয়েছে। পরবর্তীতে আমাদের শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত রেডিওর মাধ্যমে অনলাইনে এই কার্যক্রম শুরু করা হয়েছে।

বঙ্গবন্ধু অলিম্পিয়াডের সমাপনী অনুষ্ঠানে উপাচার্য প্রফেসর ড. ছাদেকুল আরেফিন বলেন, তরুণ প্রজন্মকে পরিবার, সমাজ, রাষ্ট্র ও বঙ্গবন্ধুর প্রতি দায়বদ্ধতা রয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, রাজনীতিতে তাঁর অবদান এবং এদেশের মানুষের জন্য তাঁর ত্যাগ সম্পর্কে জানা প্রতিটি বাঙালির কর্তব্য। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শে আদর্শিত হতে হবে। এরকম একটি সুন্দর আয়োজনের জন্য তিনি বিইউ রেডিওকে ধন্যবাদ জানান।

Sharing is caring!