বগুড়ায় যমুনা নদীর পানি বিপদসীমার ১২৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত

প্রকাশিত: ৯:০৭ পূর্বাহ্ণ, জুলাই ১৬, ২০২০

এমদাদুল হক, বগুড়া জেলা প্রতিনিধি ॥ বগুড়ায় যমুনা নদীর পানি বিপদসীমা অতিক্রম করে ১২৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গত কয়েক দিনের প্রবল বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা ঢলে জেলার সারিয়াকান্দি পয়েন্টে যমুনা নদীতে পানি বৃদ্ধি পেয়েছে। বৃহস্পতিবার (১৬জুলাই) সকাল সাড়ে ১০টার দিকে বিষয়টি নিশ্চিত করেন বগুড়া জেলা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সহকারী প্রকৌশলী মোঃ হুয়ায়ুন কবির।
যমুনা নদীতে বিপদসীমা নির্ধারণ করা হয় ১৬ দশমিক ৭০ মিটার।

বৃহস্পতিবার (১৬জুলাই) সকাল ৯টার হিসাব অনুযায়ী নদীর পানি ১৭ দশমিক ৯৫মিটার দিয়ে প্রবাহিত হচ্ছে। অর্থাৎ বিপদসীমার ১২৫সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। বাঙ্গালী নদীতে বিপদসীমা নির্ধারণ করা হয় ১৫ দশমিক ৮৫ মিটার। এখন এই নদীতে ১৫ দশমিক ৬১ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এ নদীর পানিও বৃদ্ধি পেয়েছে। এদিকে যমুনা নদীর পানি বাড়ায় সারিয়াকান্দি উপজেলার চরাঞ্চলের চালুয়াবাড়ী, কর্নিবাড়ী, কুতুবপুর, চন্দনবাইশা, কাজলা, কামালপুর, রহদহ ও সারিয়াকান্দি সদরসহ সোনাতলা ও ধুনট উপজেলার মোট ১৬টি ইউনিয়নের নিম্নাঞ্চল এবং পাট, ধানসহ ফসলি জমি পানিতে তলিয়ে গেছে। পানি বাড়ায় নদী তীরবর্তী মানুষের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে।

বগুড়া জেলা পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সহকারী প্রকৌশলী মোঃ হুয়ায়ুন কবির জানান, এর আগে বুধবার সন্ধ্যা ৬টার হিসাব অনুযায়ী যমুনা নদীর পানি ১৭ দশমিক ৯৪ মিটার দিয়ে প্রবাহিত হচ্ছিল। অর্থাৎ গত ১২ ঘণ্টার শেষ হিসাব অনুযায়ী পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে।

মোঃ এমদাদুল হক
বগুড়া জেলা প্রতিনিধি
তাং- ১৬-০৭-২০২০
মোবাইলঃ ০১৭৪৩ ৪৪৭০০৭।

Sharing is caring!