বইমেলায় আসিফ আকবরের বই কিনতে ভক্তদের লাইন

প্রকাশিত: ১:১০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০২০

ভক্তরা তাকে ভালোবেসে ডাকে বাংলা গানের যুবরাজ নামে। তার গান ছুঁয়ে গেছে কোটি কোটি শ্রোতার মন। বলছি আসিফ আকবরের কথা। প্রায় দুই যুগের ক্যারিয়ার নিয়ে এখনো তরুণদের সঙ্গে পাল্লা দিয়ে নতুন নতুন গান উপহার দিয়ে চলছেন তিনি। সম্প্রতি চমক দেখিয়েছেন সিনেমার নায়ক হিসেবেও।

এবার বইমেলায় লেখক হিসেবে আত্মপ্রকাশ করেছেন তিনি। ‘অমর একুশে বইমেলা-২০২০’ এ আসিফের লেখা ‘পোটকরা টু ম্যানহাটান’ নামের একটি বই প্রকাশ করেছে অন্যধারা। আজ মঙ্গলবার বিকেল ৪টা থেকে একুশের বইমেলায় অন্যধারার ৫৯৯-৬০২ নাম্বার স্টলে আছেন আসিফ। বইমেলায় হাজির হতেই তাকে ঘিরে ধরে তার ভক্তরা। অন্যধারা প্রকাশনীর সামনে দেখা যায় উপচে পড়া ভিড়। লাইন দিয়ে আসিফের বই কিনছেন ভক্তরা।

আসিফ আকবর বলেন, ‘আমার প্রথম বই পোটকরা টু ম্যানহাটন নিয়ে উৎসাহীদের সঙ্গে কিছু সময় কাটাচ্ছি আজ। খুব ভালো লাগছে মেলায় এসে। লেখক পাঠকের এই মিলনমেলা বইমেলায় এলেই কেবল দেখা যায়।’

আসিফ আকবরের ‘পোটকরা টু ম্যানহাটান’ বইয়ের প্রচ্ছদ করেছেন চন্দন রায় চৌধুরী। ব্যাক পেজ স্কেচ এঁকেছেন খলিফা পলাশ।

jagonews24

বইয়ের নাম প্রসঙ্গে আসিফ আকবর বলেন, ‘আমাদের ছোট্ট গ্রামটির নাম পোটকরা। অনেক পশ্চাৎপদ এই গ্রাম থেকেই উঠে এসেছেন আমার বাবা। চরম প্রতিকূলতা পেরিয়ে তিনি হয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েট। উচ্চশিক্ষিত হওয়ার অদম্য আকাঙ্ক্ষা থেকেই সব বাধা পায়ে মাড়িয়ে সফল হয়েছিলেন বাবা। আমাদের পরিবার উনার পদাঙ্ক অনুসরণ করেই আজ সমাজে প্রতিষ্ঠিত। আমার শৈশব কৈশোরের দুরন্ত সময়গুলো কেটেছে পোটকরায়।

কুমিল্লা শহরে পড়াশোনা এবং বেড়ে উঠলেও পোটকরার মাটির সোঁদা গন্ধ আজও আমার গায়ে মেখে আছে। আমি গায়ক আসিফ হয়ে নাম কামিয়েছি, আমার সাফল্যে উচ্ছ্বসিত আমাদের একান্নবর্তী পরিবার এবং গ্রামের মানুষ। পৃথিবীর বহু দেশ ভ্রমণের সৌভাগ্য হয়েছে এই গানের সুবাদে। আমেরিকার ম্যানহাটানে পৌঁছেই নীল আর্মস্ট্রংয়ের মতো বিজয়ের পতাকা উড়িয়েছি মনে মনে, ভুলেও ভুলে যাইনি পোটকরা গ্রামটাকে।’

তিনি আরও বলেন, “ফেসবুকে আসার মাধ্যমে আমার ফ্যানদের সাথে যোগাযোগের একটা রাস্তা হলো। জানা অজানা মানুষের সাথে ভাবের আদানপ্রদান শুরু হলো এই সামাজিক যোগাযোগ মাধ্যমে। কেউ কেউ প্রস্তাব করলেন বই লিখতে, যে কথাটা আমলে নিলে আমার কোনো দিন লেখাই বের হতো না। মনে যা আসে তাই লিখি সহজ সাবলীল ভাষায় ছোট গল্পের মতো করে। ঔপন্যাসিক সাদাত হোসাইনের উৎসাহে শেষ পর্যন্ত আমার বই ‘পোটকরা টু ম্যানহাটান’ এখন ২০২০ এর বইমেলায়।”

এদিকে নিয়মিতই গান করে চলেছেন আসিফ আকবর। নতুন বছরে এরই মধ্যে বেশ কিছু গানে কণ্ঠ দিয়েছেন। অংশ নিয়েছেন কয়েকটি গানের ভিডিও’র শুটিংয়েও। পাশাপাশি দীর্ঘ একটি বিরতি শেষে তিনি আবারও ফিরেছেন সিনেমার গানে।

চিত্রনায়ক ইমন ও চিত্রনায়িকা ববি জুটির প্রথম ছবি ‘আকবর’র জন্য টাইটেল গানে কণ্ঠ দিয়েছেন তিনি। এই সিনেমাটি পরিচালনা করছেন আসিফের স্নেহভাজন পরিচালক সৈকত নাসির।

Sharing is caring!