প্ল্যানের শর্ত ভঙ্গ : চার ভবন মালিকদের ৬৫ লাখ টাকা জরিমানা বিসিসি’র

প্রকাশিত: ১১:১৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০২০

স্টাফ রিপোর্টার ॥

প্ল্যান বহির্ভূত এবং শর্ত ভঙ্গ করে বহুতল ভবন নির্মাণকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে অ্যাকশন শুরু করেছে বরিশাল সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ। গতকাল বৃহস্পতিবার অ্যাকশনের শুরুতেই প্ল্যানের (নকশা) শর্ত ভঙ্গ করে বহুতল আবাসিক ও বাণিজ্যিক ভবন নির্মাণ কাজ শুরু করা চার ব্যক্তি ও গংদের ৬৪ লাখ ৯৭ হাজার ২৮০ টাকা জরিমানা করেছে। অভিযুক্ত ভবন মালিক বা ব্যক্তিদের আগামী ৭ কার্য দিবসের মধ্যে জরিমানার সমুদয় টাকা সিটি কর্পোরেশনের তহবিলে জমা প্রদানের জন্য চিঠি প্রদান করা হয়েছে।

সিটি কর্পোরেশন সূত্রে জানাগেছে, ‘নগরীর ১৫ নম্বর ওয়ার্ডের নবগ্রাম রোডস্থ এম.এ জলিল সড়কের আজিজ রহিম গং প্ল্যানের শর্ত ভঙ্গ করে বিধি বহির্ভূতভাবে ১৪ তলা আবাসিক ও বাণিজ্যিক ভবন নির্মাণ কাজ শুরু করেন। বিষয়টি সিটি কর্পোরেশনের নজরে আসলে ইমারত বিধিমালা ভঙ্গের দায়ে তাদেরকে মোট ২৫ লাখ ৪৫ হাজার ৭১২ টাকা জরিমানা করা হয়েছে।

একই সড়কে রেজিন উল কবির গং প্ল্যানের শর্ত ভঙ্গ করে বিধি বহির্ভূতভাবে ১০ তলা আবাসিক ভবন নির্মাণ কাজ শুরু করেছেন। এজন্য তাদেরকে ১১ লাখ ৮৩ হাজার ৯৫২ টাকা জরিমানা করা হয়েছে।

অপরদিকে নগরীর ১৯ নম্বর ওয়ার্ডের কালিশ চন্দ্র রোডের বিধান মজুমদার গং প্ল্যানের শর্ত ভঙ্গ করে ৯তলা আবাসিক ভবন নির্মাণ করেছেন। এর জন্য তাদেরকে ৪ লাখ ৮৬ হাজার ৯৯২টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়া ১৩ নম্বর ওয়ার্ডের সিএন্ডবি রোডের পূর্ব পাশের ১ নং পুল সংলগ্ন এলাকার প্রমিজ বিল্ডার্স ১৫ তলার আবাসিক ও বাণিজ্যিক ভবন নির্মাণ কাজ শুরু করেছে। এর জন্য তাদেরকে ২২ লাখ ৮০ হাজার ৬২৪ টাকা জরিমানা করা হয়েছে।

কর্পোরেশন সূত্র আরো জানায়, উল্লেখিত ওই সকল ব্যক্তিদের প্ল্যানের শর্ত ভঙ্গ করে ভবন নির্মাণের দায়ে জরিমানা করে জরিমানার টাকা আদায়ে গত ১৫ সেপ্টেম্বর চিঠি প্রদান করা হয়েছে। চিঠিতে জরিমানার সমুদয় অর্থ আগামী ৭ কার্য দিবসের মধ্যে বরিশাল সিটি কর্পোরেশনের তহবিলে জমা প্রদান করতে বলা হয়েছে।

Sharing is caring!