প্রেসিডেন্টের আত্মীয়কে নিয়ে খবর প্রকাশ, সাংবাদিককে দেশছাড়া করল চীন


Deprecated: get_the_author_ID is deprecated since version 2.8.0! Use get_the_author_meta('ID') instead. in /home/ajkerbarta/public_html/wp-includes/functions.php on line 4861
প্রকাশিত: ৫:৩৬ অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০১৯

প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পরিবারের এক সদস্যকে নিয়ে খবর প্রকাশ করায় মার্কিন সংবাদপত্র ওয়াল স্ট্রিট জার্নালের এক সাংবাদিককে দেশছাড়া করেছে চীন। চুন হান ওং নামের ওই সাংবাদিকের সেদেশে কাজ করার ছাড়পত্রও বাতিল করা হয়েছে। চীনের এই সিদ্ধান্ত নিয়ে নতুন করে আন্তর্জাতিক মহলে সমালোচনা শুরু হয়েছে।

২০১৪ সাল থেকে ওয়াল স্ট্রিট জার্নালের বেইজিং ব্যুরোতে কর্মরত ছিলেন ওই সাংবাদিক। তিনি সিঙ্গাপুরের বাসিন্দা। গত ৩০ জুলাই চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের চাচাতো ভাই মিং চাইকে নিয়ে এক সহকর্মীর সঙ্গে যৌথভাবে একটি প্রতিবেদন করেন তিনি।তাতে অস্ট্রেলিয়ায় বসবাসকারী মিং চাইয়ের ‘কুকীর্তির’ কথা প্রকাশ করা হয়। ওই প্রতিবেদনে অস্ট্রেলিয়ার একটি গোয়েন্দা সংস্থার রিপোর্ট তুলে ধরে বলা হয়, সেখানকার ক্যাসিনো সম্রাট জেমস প্যাকারের সঙ্গে মিংয়ের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

জেমসের ক্যাসিনোতে জুয়া খেলে কোটি কোটি টাকা ওড়ান তিনি। এমনকি মেলবোর্নের একটি সংস্থার মাধ্যমে মানি লন্ডারিংয়ের সঙ্গেও তিনি জড়িত বলে অভিযোগ তোলা হয়। প্রেসিডেন্ট জিনপিং তার ভাইয়ের এ কুকীর্তির কথা না জানলেও তার নাম ভাঙিয়েই মিং অবৈধ লেনদেন চালিয়ে যাচ্ছেন বলে অভিযোগ তোলেন ওই সাংবাদিক।

ওই প্রতিবেদনে চীনা প্রেসিডেন্টের ভাবমূর্তি নিয়ে যদিও কোনো প্রশ্ন তোলা হয়নি, তারপরও তার পরিবারের সদস্যের গায়ে কালি ছিটানো হয়েছে বলে মত বেজিংয়ের। তাই ওই সাংবাদিকের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করার সিদ্ধান্ত নেয় চীন।এর জেরে শুক্রবার ওয়াল স্ট্রিট জার্নালকে বেইজিং সাফ জানিয়ে দিয়েছে, ভবিষ্যতে আর কখনো চীনে ঢুকে কাজ করতে পারবেন না চুন হান ওং। পক্ষপাতিত্বের অভিযোগ এনে এর আগে বহুবার বিদেশি সাংবাদিকদের ভিসার আবেদন নাকচ করেছে চীন। কিন্তু একজন সাংবাদিককে নিষিদ্ধ করার ঘটনা এই প্রথম।