প্রথমবার দেশের গানে চিরকুট

প্রকাশিত: ৩:১২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৮, ২০২০

দেশের অন্যতম জনপ্রিয় ব্যান্ড চিরকুট দেখতে দেখতে দেড় যুগ অতিক্রম করেছে। তারা প্রতিটি কনসার্ট শুরু করে দ্বিজেন্দ্রলাল রায়ের ‘ধন ধান্যে পুষ্পে ভরা’ গানটি দিয়ে। দেশের প্রতি এমন মমত্ববোধ থাকলেও দেশাত্মবোধক গান তৈরি করা হয়নি চিরকুটের। অবশেষে দেশের গান গাইল এ ব্যান্ড।

গত ১ ফেব্রুয়ারি ব্যান্ডটির ‘বাংলার কথা’ নামের গানটি তাদের ইউটিউবে অবমুক্ত হয়েছে। এর কথা ও সুর করেছেন ব্যান্ডটির ভোকাল শারমিন সুলতানা সুমি।

সুমি বলেন, ‘এর আগে সচেতনতামূলক ও তারুণ্য নিয়ে গান করেছি। কিছু কাজেও অংশ নিয়েছি। দেশের গান বলতে যেমনটা বোঝানো হয়, সেভাবে দেখলে এটাই আমাদের প্রথম গান।’

গানটি ইতিমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশংসিত হয়েছে। অনেকের শেয়ার ও মন্তব্যে সেই চিত্রই পাওয়া যায়। গানটিতে অতিথি শিল্পী হিসেবে রয়েছেন তামজীদ ও শুভ্র।

এদিকে সংগীত ভুবনে ১৮ বছর পার করা ‘চিরকুট’ ঘোষণা দিয়েছে ১৮টি গান প্রকাশের, যার প্রথমটি হলো ‘বাংলার কথা’।

এ বিষয়ে সুমি বলেন, ‘এক বছরে ১৮টি গান প্রকাশ করাটা বেশ চ্যালেঞ্জের। তবে নিজেদের প্রাপ্তি ও ভক্তদের জন্য এটি আমরা করব। আশা করি ধীরে ধীরে সব গান প্রকাশ হবে।’

চিরকুট ২০০২ সালে আত্মপ্রকাশ করে। চার বছরের মাথায় আসে তাদের প্রথম গান। এখন পর্যন্ত প্রকাশিত হয়েছে তিনটি অ্যালবাম। তুমুল জনপ্রিয়তা পায় ‘কানামাছি’, ‘খাজনা’, ‘বন্ধু’, ‘না বুঝি দুনিয়া’, ‘জাদুর শহর’, ‘আহারে জীবন’সহ অসংখ্য গান।

Sharing is caring!