পেনশন ফিরে পেতে প্রধানমন্ত্রীর কাছে বানারীপাড়ার বীর মুক্তিযোদ্ধার আবেদন

প্রকাশিত: ৮:৩৮ অপরাহ্ণ, ডিসেম্বর ২৩, ২০২০

রাহাদ সুমন,বানারীপাড়া প্রতিনিধি ॥ বরিশালের বানারীপাড়ায় ৭১’র রণাঙ্গনের বীর সেনানী অবসরপ্রাপ্ত সরকারী কর্মকর্তা মোঃ সোহরাব হোসেন (৭৫) তার পেনশন ফিরে পেতে বঙ্গবন্ধু কন্যা মানবতার মা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে লিখিতভাবে আকুল আবেদন জানিয়েছেন। তিনি একজন বীর মুক্তিযাদ্ধা গেজেট নং-২৪৬৯। তিনি বাণিজ্যিক অডিট অধিদপ্তর ঢাকা কার্যালয়ে অডিটর পদ থেকে ২০০৮ সালের ১ নভেম্বর অবসর গ্রহণ করেন।

অবসরের পরে তিনি অভাব অনটনের কারণে শতভাগ মাসিক পেনশন বিক্রি করেন বলে জানান। বর্তমানে জাতির এই বীর সন্তানের স্ত্রী মোসা. হাসিনা বেগম প্যারালাইজড রোগী, এক ছেলে মো. কাওসার মাহামুদ প্রতিবন্ধী, মেয়ে কবিতা বেগম ২টি সন্তান নিয়ে স্বামীর তেমন কর্ম না থাকায় পিত্রালয়ে মানবেতর জীবন যাপন করছেন।

 

সব মিলিয়ে সংসার চালাতে গিয়ে প্যারালাইজড রোগী সোহরাব হোসেনকে এই বৃদ্ধ বয়সে হিমশিম খেতে হচ্ছে। তার দু’ চোখে কেবলই ঘোর অমানিশার। মুক্তিযোদ্ধা হিসেবে ভাতার যে টাকা পান তা দিয়ে ঔষধ ক্রয় করার পরে যে অর্থ অবশিষ্ট থাকে তা দিয়ে নুন আনতে পানতা ফুরায় অবস্থা। সরকার ২০১৮ সালের ৮ অক্টোবর পেনশন সমর্পণকারীগণের হারানো পেনশন প্রদানের জন্য প্রজ্ঞাপন জারী করে। যার স্মারক নং-০৭.০০.০০০০.১৭১.১৩.১৪.১১৮।

বীর মুক্তিযোদ্ধা সোহরাব হোসেন নিজেও একজন হার্টস্ট্রোকের রোগী এবং উপর্জন অক্ষম। তাই চরম আর্থিক সংকটে থাকা রণাঙ্গনের এই বীর যোদ্ধা জীবনের অন্তিম সময়ে এসে তার পেনশন ফিরে পেতে স্বাধীন বাংলার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা অসহায় বাঙালির শেষ আশ্রয়স্থল প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আকুল আবেদন জানিয়েছেন।