পৃথক অভিযানে দুই জেএমবি সদস্য গ্রেফতার

প্রকাশিত: ১২:০৮ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০২১

স্টাফ রিপোর্টার ॥ কেরানীগঞ্জ ও শিবচরে পৃথক দুটি অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবি’র দুই সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে বরিশাল র‌্যাব-৮। গ্রেফতারকৃতরা হলেন- মাদারীপুরের শিবচর থানাধীন চর কাছিকাটা এলাকার আব্দুল মালেক হাওলাদার ছেলের মো. ফারুক হোসেন (৩২) ও লক্ষীপুরের রামগঞ্জ থানাধীন টামটা এলাকার নুরুল আলমের ছেলে মেহেদী হাসান নোভেল (২৫)। এদের মধ্যে ১৬ ফেব্রুয়ারি রাত সাড়ে ৮টার দিকে শিবচর জেলখানা রোড এলাকা থেকে মো. ফারুক হোসেন ও ১৭ ফেব্রুয়ারি রাত পৌনে ২টার দিকে ঢাকা’র কেরানীগঞ্জ থানাধীন কালিগঞ্জ এলাকা থেকে আটক করা হয় মেহেদী হাসান নোভেলকে।

বুধবার রাতে র‌্যাব-৮ সদর দপ্তর থেকে জানানো হয়েছে, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে পৃথক দুটি অভিযান চালিয়ে ওই দুই জেএমবি সদস্যকে গ্রেফতার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তাঁরা জেএমবি’র দাওয়াতি কার্যক্রমের সম্পৃক্ত বলে স্বীকার করেছেন। দাওয়াতি কাজ পরিচালনার জন্য ঢাকা, মাদারীপুর, বরিশাল, জামালপুর, নোয়াখালী, লক্ষ্মীপুরসহ দেশের বিভিন্ন জেলায় গোপন মিটিং, লিফলেট বিতরণ, অনলাইনে বিভিন্ন প্লাটফরমে জঙ্গি তৎপরতা চালনার মাধ্যমে সদস্য সংগ্রহ করতেন বলেও গ্রেফতারকৃতরা স্বীকার করেছেন।

র‌্যাব আরও জানায়, ‘বেশ কিছু বছর ধরেই গ্রেফতারকৃত দুই ব্যক্তি জেএমবি কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট রয়েছেন। তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে জেএমবি’র সাংগঠনিক কার্যক্রম পরিচালনা ও চাঁদা সংগ্রহ করতেন বলে প্রাথমিকভাবে স্বীকার করেছেন।
এছাড়া ইতিপূর্বে বিভিন্ন সময় গ্রেফতার হওয়া জেএমবি সদস্যদের জিজ্ঞাসাবাদে ধৃত আসামিদ্বয়ের বিরুদ্ধে উগ্রপন্থী কাজের সাথে সংশ্লিষ্টতা পাওয়া যায়। তাদেরকে যথাযথ প্রক্রিয়ায় আদালতে সোপর্দ করা হয়েছে। পাশাপাশি তাদের অন্যান্য সহযোগীদের আইনের আওতায় নিয়ে আসার জন্য র‌্যাব-৮ তৎপর রয়েছে।