পূর্ব শত্রুতার জেরে রাঙ্গাবালীতে রাতের আঁধারে কৃষকের ফসল নষ্টের অভিযোগ

প্রকাশিত: ৬:১০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০২০

কামরুল হাসান রুবেল, রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি ::

পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় রাতের আধারে পাওয়ার টিলার দিয়ে এক কৃষকের ক্ষেতের ফসল নষ্টের অভিযোগ পাওয়াগেছে। গত বৃহস্পতিবার রাতে উপজেলার সদর ইউনিয়নের পশ্চিমনেতা গ্রামে এ ঘটনা ঘটে। এ ঘটনায় ভুক্তভোগী কৃষক হাসান ভূইয়া রাঙ্গাবালী থানায় একটি লিখিত অভিযোগ দিয়েছেন। অভিযুক্তরা হলেন- পশ্চিম নেতা গ্রামের আব্দুল কাদের ভূইয়ার ছেলে ইকবাল ভূইয়া ও নান্নু ভূইয়া এবং একই এলাকার জামাল প্যাদার ছেলে হিরন প্যাদা ও বাচ্চু প্যাদা।

প্রত্যক্ষদর্শী আবুল হোসেন ধলা মিয়া জানান, ধান ক্ষেতটি তার বাড়ির পাশেই। বৃহস্পতিবার গভীর রাতে পাওয়ার টিলারের শব্দে ঘুম ভাঙে তার। ঘর থেকে বেরিয়ে দেখতে পান ধান ক্ষেতের ওপরে টিলার দিয়ে চাষ দেয়া হচ্ছে। পরে ওই রাতেই তিনি জমির মালিক হাসান ভূইয়াকে বিষয়টি জানান।

ভুক্তভোগী হাসান ভূইয়া বলেন, ‘আমাদের সাথে ইকবাল ভূইয়া ও তার পরিবারের সাথে জমি নিয়ে দীর্ঘদিন যাবৎ বিরোধ চলে আসছে। তাদের কোন কাগজপত্র নেই। তারা কোন শালিসে বৈঠকেও বসতে চায়না। দলিল সহ আমাদের প্রয়োজনীয় সকল কাগজপত্র আছে। তাই আমি মাস তিনেক আগে ক্ষেতে চাষ দিয়ে ধানের চারা রোপণ করেছি। এখন চারা বড় হয়েছে। হঠাৎ করেই রাতের আঁধারে পাওয়ার টিলার দিয়ে আমার ৩০ শতাংশ জমির ফসল নষ্ট করে ফেলেছে তারা।’

সাবেক ইউপি সদস্য মোস্তাফিজুর রহমান জানান, ‘জমি নিয়ে তাদের এই সমস্যাটি দীর্ঘ দিনের। এটা নিয়ে আমরা বহুবার শালিস করতে চেয়েছি। কিন্তু এক পক্ষ বসলে, আরেক পক্ষ বসতে চায়না। কয়েক মাস পূর্বে হাসান ভূইয়া জমিতে ধান রোপণ করেছেন। ধানের চারা অনেকটা বড় হয়ে গেছে। এরই মধ্যে সেদিন রাতে পাওয়ার টিলার দিয়ে ধান গাছ নষ্ট করে ফেলছেন ইকবাল ভূইয়া ও তার লোকজন। এটা আসলে ঠিক করেনি। শত্রুতা থাকলে মানুষের সাথে আছে, ফসলের সাথে তো কোন শত্রুতা নেই।
অভিযুক্ত ইকবাল ভূইয়ার মুঠোফোনে একাধিকবার কল করলেও বন্ধ পাওয়া যায়। তাই তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

রাঙ্গাবালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো.আলী আহম্মেদ জানান, ভুক্তভোগী কৃষক থানায় একটি লিখিত অভিযোগ দিয়েছেন। অভিযোগের ভিত্তিতে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। তদন্ত সাপেক্ষে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

Sharing is caring!