পিপলস ভয়েজ অব আমতলী (আমতলীর নাগরিক কন্ঠ) বন্ধের মাইকিং!

প্রকাশিত: ১০:০৪ পূর্বাহ্ণ, এপ্রিল ২১, ২০২০

আমতলী (বরগুনা) প্রতিনিধি।
সরকারের বিরুদ্ধে উস্কানী ও তথ্য বিভ্রান্তমূলক সংবাদ প্রচার করায় সরকারের ভাবমুর্তি নষ্টের অভিযোগে সামাজিক যোগাযোগ মাধ্যম পিপলস ভয়েজ অব-আমতলী-পিভিএ (আমতলীর নাগরিক কন্ঠ) নামক গ্রুপটি বন্ধের নির্দেশ দিয়ে সোমবার ইউএনও মনিরা পারভীন আমতলী উপজেলায় সর্ব সাধারনের অবগতির জন্য মাইকিং করেছেন। মাইকিংয়ে তিনি উল্লেখ করেছেন বরগুনা জেলা প্রশাসক মোঃ মোস্তাইন বিল্লাহ’র নির্দেশক্রমে পিপলস ভয়েজ অব-আমতলী-পিভিএ (আমতলীর নাগরিক কন্ঠ) নামক গ্রুপটি বন্ধের নির্দেশ দেয়া হইল। এরপর যদি বন্ধ করা না হয় তাহলে ডিজিটাল তথ্য প্রযুক্তি আইনে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

জানাগেছে,বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। যার প্রভাব বাংলাদেশে দৃশমান। করোনা ভাইরাসের প্রভাবে যখন সকল প্রাণ উষ্ঠাগত ঠিক সেই মুহুর্তে সামাজিক যোগাযোগ মাধ্যম পিপলস ভয়েজ অব আমতলী-পিভিএ (আমতলীর নাগরিক কন্ঠ) করোনা ভাইরাস নিয়ে বিভিন্ন অপপ্রচার চালাচ্ছে।এতে মানুষের মাঝে আতঙ্ক ও সরকারের ভাবমুর্তি ক্ষুন্ন হচ্ছে এমন অভিযোগ স্থানীয়দের। গত ৮এপ্রিল রাতে ১’শ ৯ জন ইটভাটার নারী ও পুরুষ শ্রমিক কেরানীগঞ্জ থেকে নদী পথে আমতলীর গাজীপুরে আসেন। খবর পেয়ে আমতলী উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীন, এএসপি সৈয়দ রবিউল ইসলাম (আমতলী-তালতলী সার্কেল) ও আমতলী থানার ওসি শাহ আলম হাওলাদার তাদের উদ্ধার করে কুকুয়ার আমড়াগাছিয়া সাইক্লোণ সেল্টারের কোয়ারেন্টাইনে নিয়ে আসে।

কেরানীগঞ্জ থেকে আসা ১’শ ৯ জনের মধ্যে ৮৯ জন আমতলীর বিভিন্ন এলাকার। তাদের ওই কোয়ারেন্টাইনে রাখা হয়। অবশিষ্ট ২০ জন পটুয়াখালীর নাগরিক হওয়ার তাদের পটুয়াখালী প্রশাসনের কাছে হস্তান্তর করে। ওই সময় থেকে প্রশাসনের উদ্যোগ তাদের খাবার সরবরাহসহ দেখভাল করা হচ্ছে। কিন্ত পিপলস ভয়েজ অব আমতলী-পিভিএ(আমতলীর নাগরিক কন্ঠ) প্রধান এ্যাড. শাহাবুদ্দিন পান্না ওইদিনই একটি পোষ্ট দেন নারায়ণগঞ্জ থেকে ১’শ ৯ জন ইটভাটার শ্রমিক ট্রলারে করে আমতলীর গাজীপুরে এসেছে। এ পোষ্ট দেওয়ার পর উপজেলার সাধারণ মানুষের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তিনি পোষ্ট দিয়েই ক্ষ্যান্ত হয়নি তার পিভিএ-টিভি টিমের উদ্যোক্ত আবদুর রহমান ছালেহ ও মনিরুল ইসলাম নামের দুই জনকে আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠিয়ে দেয়। তারা লুঙ্গি পরিহিত অবস্থায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে নারায়ণগঞ্জ থেকে ১’শ ৯ জন ইটভাটার শ্রমিক আসার বিভ্রান্তিমুলক তথ্য দিয়ে সংবাদ প্রচার করে।

এতে জনমনে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ওইদিন গভীর রাতে ওই উদ্যোক্তারা আমড়াগাছিয়া সাইক্লোণ সেল্টারের কোয়ারেন্টাইনে গিয়েও মানুষের মাঝে আতঙ্ক ছড়ানো সরকারের বিরুদ্ধে উস্কানী ও সরকারের ভাবমুর্তি নষ্ট হয় এমন সংবাদ প্রচার করে। উপজেলার মানুষের মাঝে আতঙ্ক ও সরকারের ভাবমুর্তি ক্ষুন্ন করার অভিযোগে শুক্রবার ইউএনও মনিরা পারভীন পিপলস ভয়েজ অব আমতলী-পিভিএ (আমতলীর নাগরিক কন্ঠ) বন্ধের জন্য পিভিএ প্রধান শাহাবুদ্দিন পান্নাকে নির্দেশ দিয়েছেন। পিভিএ বন্ধ না করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার হবে জনান তিনি।

এছাড়াও ওই গ্রুপটি অনিন্দিতা অদিতি নামের একটি ভুয়া আইডি দিয়ে বৃহস্পতিবার রাতে উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীনের বিরুদ্ধে মিথ্যা তথ্য ও তার ছবি দিয়ে অপপ্রচার চালায়। পরে ওই আইডির মিথ্যা তথ্য দিয়ে অপপ্রচার চালানোর বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে তীব্র নিন্দার ঝড় ওঠে। ভুয়া আইডি দিয়ে ইউএনও বিরুদ্ধে অপপ্রচার চালানোর বিষয়টি তাৎক্ষনিক ইউএনও মনিরা পারভীন বরগুনা জেলা প্রশাসক মোঃ মোস্তাইন বিল্লাহকে অবহিত করেন। কিন্তু ইউএনও মনিরা পারভীন পিভিএ বন্ধের নির্দেশ দিলেও সংশ্লিষ্টরা বন্ধ করেনি। উল্টো পিভিএতে পোষ্ট দেন গুজবে কান দিবেন না। পরে সোমবার বরগুনা জেলা প্রশাসক মোঃ মোস্তাইন বিল্লাহ’র নির্দেশক্রমে আমতলী উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীন পিভিএ বন্ধের জন্য মাইকিং করেন।

আমতলী উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীন বলেন, পিপলস ভয়েজ অব আমতলী-পিভিএ (আমতলীর নাগরিক কন্ঠ) প্রধান শাহাবুদ্দিন পান্নাকে তার গ্রুপটি বন্ধের নির্দেশ দেয়া হয়েছিল। কিন্তু নির্দেশ দেয়া সত্ত্বেও তিনি এ গ্রুপটি বন্ধ করেনি। তাই বরগুনা জেলা প্রশাসক মোঃ মোস্তাইন বিল্লাহ’র নির্দেশক্রমে বন্ধের জন্য মাইকিং করা হয়েছে। এরপর যদি বন্ধ করা না হয় তাহলে ডিজিটাল তথ্য প্রযুক্তি আইনে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।