পদ্মার পানি বৃদ্ধিতে ২ হাজার হেক্টর জমির ফসল নষ্ট

প্রকাশিত: ৫:২২ অপরাহ্ণ, অক্টোবর ৩, ২০১৯

ভারত থেকে ধেয়ে আসা ঢলে বেড়ে গেছে পদ্মা নদীর পানি। সেই সঙ্গে যোগ দিলো বৃষ্টির পানি। এতে পদ্মা নদীর পানি কয়েকগুণ বৃদ্ধি পেয়ে কৃষকের সর্বনাশ হয়েছে।পাবনার ছয় উপজেলায় দুই হাজার হেক্টরের বেশি জমির ফসল ডুবে গেছে। অন্তত ৩০ গ্রাম প্লাবিত হয়েছে। এ অবস্থায় এখন পর্যন্ত অন্তত আট কোটি টাকার ফসলের ক্ষতি হয়েছে বলে জানিয়েছে কৃষি বিভাগ।এদিকে পদ্মার পানি এখনো বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। বৃহস্পতিবার ঈশ্বরদী উপজেলার পাকশী হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পানির উচ্চতা ১৪ দশমিক ৩৩ সেন্টিমিটার রেকর্ড করা হয়েছে। পদ্মার পানির বিপৎসীমা ১৪ দশমিক ২৫ সেন্টিমিটার।

পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, ভারত থেকে ধেয়ে আসা ঢলে পদ্মার বিভিন্ন পয়েন্টে পানি বিপৎসীমা অতিক্রম করেছে। সেই সঙ্গে অন্যান্য শাখা নদী বড়াল, চিকনাই, গুমানিতে পানি বাড়ার কারণে অনেক এলাকা ডুবে গেছে।পানি বৃদ্ধি অব্যাহত থাকলে ভয়াবহ বন্যার আশঙ্কা করছে জেলা প্রশাসন ও পাউবোসহ সংশ্লিষ্ট বিভাগ। এজন্য প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। এর অংশ হিসেবে ইতোমধ্যে জেলার নয় উপজেলা নির্বাহী কর্মকর্তার ছুটি বাতিল করা হয়েছে।

পাবনার জেলা প্রশাসক মো. কবীর মাহমুদ এ তথ্য নিশ্চিত করে বলেন, গত চারদিনে প্রতি ঘণ্টায় যে হারে পানি বাড়ছিল বুধবার থেকে সেভাবে বাড়ছে না। কিন্তু এখনো বিপৎসীমার ৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে পানি।