পটুয়াখালীতে বিড়াল ছানাকে মা কুকুরের দুধ পান!

প্রকাশিত: ৭:১৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৯, ২০২১

বার্তা ডেস্ক ॥ বিড়াল ছানাটির মা নেই। তাই পরম মমতায় বুকের দুধ পান করাচ্ছে একটি মা কুকুর। প্রকৃতির নিয়ম ভেঙে বিড়াল ছানাটিকে মাতৃস্নেহে বড় করে তুলছে পোষা কুকুরটি। পটুয়াখালীর বাউফল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে থাকা আশরাফের ছোট্ট চায়ের দোকানের পাশে প্রতিনিয়ত রাত গভীর হলেই দেখা যায় পোষা কুকুর ও বিড়াল ছানাকে। প্রতি মুহূর্তে মায়ের মমতায় আগলে রেখে বিড়াল ছানাকে দুধ খাওয়াচ্ছে কুকুরটি। বিড়াল ছানাটি বেওয়ারিশ। দীর্ঘদিন সন্ধান নেই মা বিড়ালটির।

 

রীতিমত কুকুরটির দুধ পান করেই বেড়ে উঠেছে ছানাটি। মায়া-মমতা সবকিছু দিয়েই আঁকড়ে ধরে রেখেছে কুকুরটি। ছানাটিও অনায়াসে দুধ পান করছে কুকুরটির।
পোষা কুকুরটির মালিক চায়ের দোকানদার আশরাফ হোসেন জানান, মা কুকুরটি চারটি বাচ্চা প্রসব করলেও কয়েক দিনের মাথায় মারা যায় বাচ্চাগুলো। একা হয়ে পড়ে মা কুকুরটি। তবে বাচ্চাগুলো মারা যাওয়ার কয়েক দিন পরেই অজ্ঞাত ছোট্ট এক বিড়াল ছানাটিকে আপন করে নেয় মা কুকুরটি। কুকুরটিও রীতিমতো তার বাচ্চাদের হারানোর কষ্ট ভুলতে বিড়াল ছানাটিকে নিয়ম করে দুধ পান করায়। কুকুরটির দুধ পানেই এখন বেশ বড় হয়ে উঠছে বিড়াল ছানাটি।

 

বাউফলের বেসরকারি সংগঠন সেভ দি বার্ড অ্যান্ড বি এর পরিচালক এমএ বশার জানান, ‘কুকুর-বিড়ালের মমতা আর ভালবাসার এমন দৃশ্য থেকে আমাদের অনেক কিছুই শেখার আছে ।’