নতুন বাজারে পুকুর ভরাট কাজ বন্ধ করে দিল জেলা প্রশাসন : ট্রাক জব্দ

প্রকাশিত: ১১:৩৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৮, ২০২১

স্টাফ রিপোর্টার ॥ নগরীর নতুন বাজার এলাকায় একটি পুকুর ভরাট কাজ বন্ধ করে দিয়েছে বরিশাল জেলা প্রশাসন। এসময় সেখান থেকে একটি বালুবাহী ট্রাক জব্দ ও ট্রাক মালিককে ১০ হাজার টাকা জরিমানা করেন তারা। পরিবেশ অধিদপ্তর বরিশাল বিভাগীয় কার্যালয় থেকে প্রাপ্ত অভিযোগের ভিত্তিতে বরিশাল জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফ দস্তোগীরের মোবাইল কোর্ট সোমবার বিকালে এ জরিমানা করেন।

অপরদিকে, ‘অভিযানকালে পুকুরের মালিককে খুঁজে পায়নি মোবাইল কোর্ট। ফলে তার বিরুদ্ধে পরিবেশ সংরক্ষণ আইনে নিয়মিত মামলা করেছে পরিবেশ অধিদপ্তর। মোবাইল কোর্ট অভিযানের নেতৃত্ব দেয়া বরিশাল জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফ দস্তোগীর এই তথ্য নিশ্চিত করেছেন।

 

জানাগেছে, ‘নতুন বাজার এলাকার সামছুল হক চৌধুরী নামের জনৈক ব্যক্তি পরিবেশ আইন অমান্য করে নিজ মালিকানাধীন পুকুর ভরাট করছিলেন। এ বিষয়ে বরিশাল জেলা প্রশাসনের কাছে অভিযোগ করে পরিবেশ অধিপ্তরের বরিশাল কার্যালয়।
তাদের অভিযোগের প্রেক্ষিতে সোমবার বিকালে নতুন বাজারের সংশ্লিষ্ট এলাকায় পুলিশের সহায়তায় মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট। এসময় পুকুর ভরাট কাজে ব্যবহার করা একটি ট্রাকসহ তিন শ্রমিককে আটক করে পুলিশ।
পরে ট্রাক মালিকের কাছ থেকে ১০ হাজার টাকা জরিমানা আদায় করে তিন শ্রমিককে মুক্তি দেন ভ্রাম্যমাণ আদালত। তবে ট্রাকটি জব্দ করে পরিবেশ অধিদপ্তরের জিম্মায় দেয়া হয়েছে।