নগরীর সড়ক-ফুটপাত হকারদের দখলে: পথচারীদের ভোগান্তি

প্রকাশিত: ৯:৩৪ অপরাহ্ণ, নভেম্বর ২১, ২০২০

মোঃ জিয়াউদ্দিন বাবু ::

বরিশাল নগরীতে মাছ, পোশাক ও জুতার দোকান বসিয়ে ফুটপাত দখল করে নিয়েছে হকাররা। এতে করে পথচারীদের চলাচল করতে ভীষণ অসুবিধার মধ্যে পড়তে হচ্ছে। সিটি কর্পোরেশন এ ব্যাপারে নীরব দর্শকের ভূমিকা পালন করছে বলে অভিযোগ রয়েছে। নগরীর বিভিন্ন রাস্তার উপর নিয়মিত সবজি ও মাছের বাজার বসায় নোংরা হচ্ছে নগরের পরিবেশ। ব্যাহত হচ্ছে মানুষ ও যানবাহন চলাচল। দীর্ঘদিন এ অবস্থা চললেও সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ কোন ভূমিকা রাখছে না বলে নগরবাসীর অভিযোগ।

 

নগরীর দক্ষিণ চকবাজারের রাস্তা দখল করে ভ্যান গাড়ীর উপর পোশাক বিক্রি হচ্ছে। আদালতের সামনে প্রতিদিন সকাল থেকে বিকেল পর্যন্ত মাছের বাজার। পোর্ট রোড রাস্তার উপর, নাজির মহল্লা রাস্তার উপর, চকবাজার, ফজলুল হক এভিনিউ, গির্জামহল্লা, লঞ্চঘাট, বান্দ রোড, নতুন বাজর, বাজার রোড, সদর রোড, বটতলা পোস্ট অফিসের সামনে, ফকির বাড়ী সহ নগরীর বিভিন্ন সড়কের রাস্তা ও ফুটপাত দখল করে এক শ্রেণীর হকাররা ব্যবসা করে আসছে। নগরীর বিভিন্ন সড়কের প্রায় অর্ধেকটা দখল করে চলছে সবজি ও মাছ এবং পোশাক-জুতার কেনা বেচা।

 

ক্রেতাদেরও বেশ ভিড় জমেছে এই ভাসমান বাজারে। সড়ক ও ফুটপাত সাধারণ মানুষের সুবিধার্থে করা হয়েছে। কিন্তু বর্তমানে তা ভাসমান বাজারের দখলে চলে গেছে। এর ফলে নাগরিক সুবিধা নষ্ট হচ্ছে। নোংরা হচ্ছে শহর। বাড়ছে জনদুর্ভোগ। অনতিবিলম্বে এই সড়কের উপর ভাসমান বাজার বসা বন্ধ করা উচিত। ফুটপাত এবং রাস্তা দখল করে ব্যবসা করায় পথচারীদের প্রায়ই দুর্ঘটনার শিকার হতে হচ্ছে।

 

বরিশাল সিটি কর্পোরেশনের নির্বাহী কর্মকর্তা ইসরাইল হোসেনকে ফুটপাত দখল করার বিষয়ে মুঠোফোনে প্রশ্ন করা হলে তিনি এ ব্যাপারে কোন মন্তব্য করতে রাজি হননি। পুনরায় ফোন করা হলে তিনি বলেন, আমি এ ব্যাপারে কোন মন্তব্য করব না।

 

অবিলম্বে ফুটপাত ও রাস্তা দখল মুক্ত করার জন্য সিটি মেয়রের দৃষ্টি কামনা করেছেন পথচারীরা।

Sharing is caring!