নগরীতে বিলীন হচ্ছে শহর রক্ষা বাঁধ

প্রকাশিত: ৮:০৫ পূর্বাহ্ণ, আগস্ট ১১, ২০২০

জুনাইদ খন্দকার ॥

কীর্তনখোলা নদীতে বিলীন হয়ে যাচ্ছে শহর রক্ষা বাঁধ। নগরীর ত্রিশ গোডাউন এলাকার শহর রক্ষা বাঁধের ব্লকগুলো ক্রমান্বয়ে সরে যাচ্ছে। এক এক করে ব্লকগুলো নদীতে বিলীন হয়ে যাচ্ছে। শীঘ্রই সংস্কার করা না হলে সড়ক, বাড়ী ঘর, বিভিন্ন স্থাপনা নদীতে বিলীন হবার আশংকা রয়েছে। সরেজমিনে দেখা গেছে, ত্রিশ গোডাউন এলাকার কয়েক জায়গার বাঁধ ভেঙে গেছে। বাঁধ ভাঙার কারণে হুমকির মুখে রয়েছে। অল্প কিছুদিনের ভিতর বাঁধ ভেঙে রাস্তা নদীতে বিলীন হবার আশংকা রয়েছে।

নগরীর ত্রিশ গোডাউন এলাকার বাসিন্দা মোঃ বশির বলেন, অতি শীঘ্রই বাঁধ সংস্কার করা না হলে আমাদের দোকান, বাড়ি ঘর ভেঙে নদীতে বিলীন হবার সম্ভাবনা রয়েছে। তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট বাঁধ সংস্কার করার দাবি জানান।

এ ব্যাপারে বরিশাল পানি উন্নয়ন বোর্ডের উপ বিভাগীয় প্রকৌশলী মোঃ রাকিব বলেন, এ বিষয়টি তিনি জ্ঞাত নন। তিনি বলেন, বাঁধের কাজটি সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে হয়েছে তাই সংস্কার করার দায়িত্বও সিটি কর্পোরেশনের। তবে যদি সিটি কর্পোরেশন পানি উন্নয়ন বোর্ডকে চিঠির মাধ্যমে জানায় তাহলে পানি উন্নয়ন বোর্ড ভাঙন রোধে ব্যবস্থা গ্রহণ করবে।

এ বিষয়ে বরিশাল সিটি কর্পোরেশন এর তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ নুরুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, শীঘ্রই বাঁধ সংস্কার করা হবে। তিনি বলেন, বড় বড় নৌকা এসে বাঁধের পাশে নোঙ্গর করায় বাঁধের মাটি সরে গিয়ে ভাঙন সৃষ্টি হচ্ছে। দ্রুত সংস্কার কাজ শুরু হবে।

উল্লেখ্য, শহর রক্ষা বাঁধ নির্মাণে ৩০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়। যার ২৪ কোটি টাকা শহর রক্ষা বাঁধে এবং ৬ কোটি টাকা সড়ক নির্মাণে ব্যয় হবে। কিন্তু শহর রক্ষা বাঁধের নামে নদী ভরাট করে বাঁধ দেয়ায় কাজ বন্ধের নির্দেশ দেন উচ্চ আদালত। ফলে বরিশাল জেলা প্রশাসন বাঁধ নির্মাণ কাজ বন্ধ করে দেয়।

Sharing is caring!