ধর্ষকদের কঠোর শাস্তির দাবিতে উত্তাল বরিশাল


Deprecated: get_the_author_ID is deprecated since version 2.8.0! Use get_the_author_meta('ID') instead. in /home/ajkerbarta/public_html/wp-includes/functions.php on line 4861
প্রকাশিত: ৬:৪৩ অপরাহ্ণ, অক্টোবর ৮, ২০২০

স্টাফ রিপোর্টার ::

এসো বোন-এসো ভাই ধর্ষণের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলি, ধর্ষকদের বিরুদ্ধে চল চল ছাত্র-জনতা আরেকবার যুদ্ধে যাই, মুক্তি যুদ্ধের বাংলায় ধর্ষকদের স্থান নাই- এধরনের বিভিন্ন বাণী সম্বলিত প্ল্যাকার্ড নিয়ে ও স্লোগানে স্লোগানে ধর্ষকদের সর্বোচ্চ শাস্তির দাবীতে বিক্ষোভ মিছিল, অবস্থান কর্মসূচি ও প্রতিবাদী মানববন্ধন কর্মসূচী পালনের মধ্যে নগরী উত্তাল করে তুলেছেন ঢাকা বিশ্ববিদ্যায়ের শিক্ষার্থীসহ বরিশাল নগরের বিভিন্ন কলেজের সাধারণ শিক্ষার্থী, গণসংহতি আন্দোলন, ছাত্র ফেডারেশনের সদস্য ও বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ)।

বুধবার কর্মসূচির ২য় দিনে নগরীর প্রাণ কেন্দ্র সদররোডে পৃথকভাবে সাধারণ শিক্ষার্থীরা সহ বিভিন্ন সংগঠন এই কর্মসূচি পালন করেন। সকাল সাড়ে ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম বিভাগের শিক্ষার্থী আদনান তূর্য (ঢাবি) শিক্ষার্থী আজমান সামিদ, নাছিফ মেসকাতসহ বরিশাল বিএম কলেজ শিক্ষার্থী মাসরুফ, সিফাত ও মুনার নেতৃত্বে বিভিন্ন কলেজের ছেলে ও মেয়ে শিক্ষার্থীরা সদররোডে ধর্ষকদের বিচারের দাবী জানিয়ে বিভিন্ন বাণী সম্বলিত প্ল্যাকার্ড নিয়ে প্রতিবাদী মানববন্ধন কর্মসূচি পালনের পাশাপাশি প্রতিবাদ সমাবেশ করেন। আন্দোলনরত শিক্ষার্থীরা এসময় বলেন, আমাদের সরকার প্রধান একজন নারী হয়ে দেশে নারীদের ক্ষমতায়ন উন্নতি করতে সক্ষম হলেও তার দলের ছাত্রলীগ-যুবলীগের হাত থেকে নারীদের ইজ্জতের সম্ভব রক্ষা করা করা সম্ভব হয়নি।

 

পরে তারা বৃষ্টি উপেক্ষা করে নারীদের নিরাপত্তা রক্ষা করা সহ ধর্ষকদের বিচারের দাবীতে বিক্ষোভ মিছিল বের করেন। একই সময় অশ্বিনী কুমার হল চত্বরের সামনে ধর্ষকদের দৃষ্টান্ত মূলক শাস্তি ফাঁসির প্রত্যাশায় গণসংহতি আন্দোলন বরিশাল শাখার ছাত্র ফেডারেশনের সদস্যরা রাস্তায় বসে দিনব্যাপী অবস্থান কর্মসূচি পালন করেন।
অপরদিকে বেলা ১২টার দিকে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ) বরিশাল জেলা শাখা নগরীর ফকিরবাড়ি দলীয় কার্যালয় থেকে বিশাল বিক্ষোভ মিছিল বের করে।
মিছিলটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে অশ্বিনী কুমার হল চত্বর সদররোডে ফিরে এসে এক প্রতিবাদী সমাবেশ করে। বাসদ বরিশাল জেলা শাখার আহবায়ক ইমরান হাবীব রুমনের সভাপতিত্বে সমাবেশে একাত্মতা প্রকাশ করে বক্তব্য রাখেন বরিশাল মহিলা পরিষদ সাধারণ সম্পাদিকা পুষ্প চক্রবর্তী, বাসদ জেলা সদস্য সচিব ডাঃ মনীষা চক্রবর্তী, সাংস্কৃতিক সদস্য অপূর্ব রায়, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সদস্য মিথুন, মারিয়া সহ বিভিন্ন অঙ্গ সংগঠনের সদস্যরা।

এসময় তারা বলেন, গত ৮ মাসে দেশের বিভিন্ন অঞ্চলে সরকারের দলীয় অঙ্গ সংগঠন ছাত্রলীগ ও যুবলীগের হাতে সর্বশেষ সিলেটের এমসিসি কলেজ সহ ৮শত ৮৯ জন নারী ধর্ষণের শিকার হয়েছেন। অন্যদিকে স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য দেশের মানুষকে হতাশ করেছে বলে উল্লেখ করেন তারা।