দুবাইয়ে হবে বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ?

প্রকাশিত: ৪:৫২ অপরাহ্ণ, আগস্ট ২, ২০১৯

ফোনের অপর প্রান্ত থেকে আসা ফাজিল মোহাম্মাদ সাহাবের কণ্ঠে হতাশা। বহু চেষ্টা করেও শেষ পর্যন্ত কাতারকে নিজেদের হোম্য ভেন্যু করতে না পারার কষ্ট আফগানিস্তান ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদকের কণ্ঠে।

ফাজিল মোহাম্মাদ বললেন, ‘কাতারকে হোম ভেন্যু হিসেবে চেয়ে শেষ দিকে এসে আমরা ব্যর্থ।’ ১০ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ দিয়ে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্ব শুরু করবে বাংলাদেশ। যেহেতু নিজেদের দেশে আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করতে পারে না আফগানিস্তান, তাই নিজেদের হোম ভেন্যু হিসেবে কাতারের রাজধানী দোহায় ম্যাচটি আয়োজন করতে চেয়েছিল তারা। সে হিসেবে আফগানিস্তান-বাংলাদেশ ম্যাচটি কাতারের রাজধানী দোহায় হওয়ার কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত কাতারকে হোম ভেন্যু করতে ব্যর্থ হয়েছে আফগানিস্তান।

তাহলে উপায়? বিকল্প হিসেবে আগেই আরব আমিরাতের রাজধানী দুবাইকে ভেবে রেখেছিল আফগানিস্তান ফুটবল ফেডারেশন। এখন ম্যাচটি সেখানেই হবে বলে আশাবাদী ফেডারেশনের সাধারণ সম্পাদক, ‘দ্বিতীয় ভেন্যু হিসেবে আরব আমিরাতের রাজধানী দুবাইয়ের নামে আবেদন করেছি। আশা করছি বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচটি হবে দুবাইয়ে। শুধু বাংলাদেশের বিপক্ষে নয়, বাছাইপর্বের সব ম্যাচই সেখানে খেলার ইচ্ছে আছে আমাদের।’ আফগানিস্তান থেকে প্রথম আলোকে জানিয়েছেন তিনি।

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের প্রস্তুতির জন্য কাতারে ক্যাম্প করতে চায় বাফুফে। সেখানকার ক্লাবগুলোর সঙ্গে দলকে খেলাতে চায় দুটি প্রস্তুতি ম্যাচ। জাতীয় দলের কোচ জেমি ডে এখন ইংল্যান্ডে ছুটি কাটাচ্ছেন। তাঁর আগস্টের তৃতীয় সপ্তাহে দেশে ফেরার কথা। আর কোচ ফিরলেই শুরু হবে জাতীয় দলের ক্যাম্প। দেশে কয়েক দিন অনুশীলন করেই কাতারে চলে যাবেন জামাল ভূঁইয়ারা। যৌথ বাছাইয়ে বাংলাদেশের গ্রুপে পড়েছে ভারত, আফগানিস্তান, কাতার ও ওমান।