দালালী, তোষামদী ও উদ্দেশ্যমূলক সংবাদ পরিবেশনের অবসান ঘটাতে হবে – কাজী বাবুল

প্রকাশিত: ৯:৩৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৯, ২০২১

বাংলাদেশ সম্পাদক ফোরাম, বরিশাল’র উদ্যোগে বর্ণাঢ্য পিকনিক অনুষ্ঠিত

ফিরোজ গাজী ॥ বাংলাদেশ সম্পাদক ফোরাম, বরিশাল আয়োজিত বর্ণাঢ্য পিকনিক অনুষ্ঠিত হয়েছে। বরিশালের ঐতিহ্যবাহী পর্যটনকেন্দ্র দুর্গাসাগর পাড়ে পিকনিক স্পটে মনোরম পরিবেশে গতকাল শুক্রবার এই বর্ণাঢ্য পিকনিক ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভা ছাড়াও মধ্যা‎হ্নভোজ ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই পিকনিক ও সভা চলমান ছিলো।

 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ সম্পাদক ফোরাম’র সিনিয়র সদস্য, বাংলাদেশ সম্পাদক ফোরাম, বরিশাল’র সভাপতি ও দৈনিক আজকের বার্তার সম্পাদক কাজী নাসির উদ্দিন বাবুল। এসময় সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, সাংবাদিকরা আমার প্রাণ। সাংবাদিকদের সময়ের সাথে তাল মিলিয়ে আধুনিকায়ন সাংবাদিকতা করতে হবে। সংবাদপত্রে দালালী, তোষামদী ও মিথ্যা সংবাদ পরিবেশন থেকে বিরত থেকে এই হীন প্র্যাক্টিস চরিত্রের অবসান ঘটাতে হবে। প্রিন্ট মিডিয়ার তথ্য দলিলের মতই স্বচ্ছ ও স্থায়ী কাজ করে। সুতরাং সত্য লিখে দুর্বার গতিতে সামনে এগিয়ে যেতে হবে সাংবাদিকদের। ভাববেন না অপরাধী এড়িয়ে যেতে পারবে বা পার পাবে।

 

সব কিছুই সময়ের ব্যাপার। ধৈর্য্য ধরুন। তার বক্তব্যে আরও উল্লেখ করেন, সাংবাদিকরা সত্যের সাধক। তাই সত্য সংবাদ পরিবেশন করে সমাজকে সচেতন করতে হবে। বরিশালের সাংবাদিকরা সৎ ও অত্যন্ত সাহসী এবং পরিশ্রমী। বিভিন্ন সময়ে মহলবিশেষের অবৈধভাবে হুমকি, ধমকি, মামলা ও হয়রানি ইত্যাদিকে পিছনে ফেলে আপনাদের সামনের দিকে এগিয়ে যেতে হবে। পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীকে সঠিকভাবে বস্তুনিষ্ঠ তথ্য দিয়ে সহযোগিতা করাই সাংবাদিকদের দায়িত্ব বলে আমি মনে করি। অপেক্ষা করুন রুই-কাতলা ছাড়াও কোন পর্যায়ের অপরাধীরাই পার পাবে না।

 

আমরা একটা স্বাধীন রাষ্ট্রের নাগরিক তাই লোভ লালসা ইত্যাদিকে ভুলে গিয়ে সঠিক পথে সাংবাদিকদের কর্মকা- বেগবান করার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমি একজন সিনিয়র সাংবাদিক। ৩৫ বছর এই পেশার সাথে সক্রিয়ভাবে জড়িত তাই আমাকেও বিভিন্ন সময় প্রত্যক্ষ বা পরোক্ষভাবে মহলবিশেষের বিরাগভাজনে পরিণত হয়ে মূল্য দিতে হয়েছে। যা আপনারা সবাই জানেন। এ কারণে সাংবাদিকতা পেশা সারাক্ষণ আমার রক্তের মধ্যে প্রবাহিত হয়।

 

আপনাদের পরিবেশনকৃত তথ্য বিভিন্ন মাধ্যমে প্রতিদিন দেশের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে যাচ্ছে বলে আমি নিশ্চিত জানি। বিশেষ করে বরিশালের বিষয়টি অধিক গুরুত্বপূর্ণ বলে আমি লক্ষ করেছি। কারণ উচ্চপর্যায়ের বিভিন্ন টেবিলে গেলে বরিশালের অনেক হতবাক হওয়ার মত খবরাখবর জানতে পারি। যা আমরা এখানে বসে জানি না। তাই আপনারা নিরাশ হবেন না ও গুজবে কান দেবেন না। আপনাদের মেধা এবং পরিশ্রম কখনও বৃথা যায়নি, যাবেও না।

 

আমি মনে করি সাংবাদিকরা দেশ প্রেমিক সৈনিক। এসময় উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি ও দৈনিক মতবাদ’র প্রকাশক আব্দুর রাজ্জাক ভূঁইয়া, সহ-সভাপতি ও দৈনিক সাহসী বার্তা’র সম্পাদক নিকুঞ্জ বালা পলাশ, সাধারণ সম্পাদক ও দৈনিক দখিণের মুখ’র সম্পাদক এস.এম জাকির হোসেন, সহ: সাধারণ সম্পাদক ও দৈনিক সকালের বার্তা’র সম্পাদক শেখ শামীম হোসেন, সহ: সাধারণ সম্পাদক ও দৈনিক বরিশাল সময়’র সম্পাদক কে.এম. তারেকুল আলম অপু, সাংগঠনিক সম্পাদক ও দৈনিক দখিণের খবরের সম্পাদক কাজী মো: জাহাঙ্গীর, দপ্তর সম্পাদক ও দৈনিক বরিশালের কথা’র সম্পাদক সাইদুর রহমান মাসুদ, সাহিত্য ও সাংস্কৃতি সম্পাদক ও দৈনিক তারুণ্যের বার্তা’র সম্পাদক নাছির আহম্মেদ রনি, তথ্য ও গবেষণা সম্পাদক ও দৈনিক বরিশালের আলোর সম্পাদক মো: মোস্তফা কামাল জুয়েল, নির্বাহী সদস্য ও দৈনিক প্রথম সকাল’র সম্পাদক কাজী আল মামুন, নির্বাহী সদস্য ও দৈনিক দক্ষিণের কাগজ’র সম্পাদক মো: হাবিবুর রহমান, সদস্য ও দৈনিক সত্য সংবাদ’র সম্পাদক এ্যাড. মহসিন মন্টু, সদস্য ও দৈনিক ন্যায় অন্যায়’র সম্পাদক সরদার খালেদ হোসেন স্বপন, সদস্য ও দৈনিক দখিণের কণ্ঠ’র সম্পাদক তাওহিদুল ইসলাম জামাল, উপদেষ্টা ও দৈনিক আজকের বার্তার প্রকাশক মেহেরুন্নেসা বেগম, কমিটির উপদেষ্টা ও দৈনিক আজকের বার্তার উপদেষ্টা সম্পাদক বিশিষ্ট সাংবাদিক কাজী আব্দুল্লাহ আল রাসেল এবং দৈনিক আজকের বার্তা’র উপদেষ্টা অপর্ণা খান, আইটি বিষয়ক উপদেষ্টা মো: ফিরোজ গাজী, বরিশাল ফটো সাংবাদিক পরিষদের সভাপতি কামরুজ্জামান জুয়েল রানা।