তিন বছর পর রোনালদোকে টপকালেন মেসি

প্রকাশিত: 10:22 AM, September 10, 2019

ক্রিস্টিয়ানো রোনালদোকে টপকে আবার কী জিতলেন লিওনেল মেসি? আবার কোনো ব্যক্তিগত শিরোপা নিজের ট্রফি কেসে যুক্ত করলেন বার্সেলোনা ফরোয়ার্ড? না কোনো ব্যক্তিগত শিরোপা নয়। ‘ইএ স্পোর্টস’-এর ভিডিও গেম ‘ফিফা ২০’ এর র‍্যাঙ্কিং প্রকাশিত হয়েছে গতকাল। সেখানেই লিওনেল মেসি ছাড়িয়ে গিয়েছেন গিয়েছেন চিরপ্রতিদ্বন্দ্বী রোনালদোকে। তিন বছর পর ফিফার ফুট কার্ডে রোনালদোকে সরিয়ে সেরার জায়গাটা নিয়েছেন লিওনেল মেসি।

এই মাসের ২৪ তারিখ অফিশিয়ালি গেমারদের জন্য মুক্তি পাবে ‘ফিফা ২০’। প্রতিবছরই গেমপ্লে আর নিত্যনতুন বিষয়াদি দিয়ে গেমারদের চমকে দেয় ‘ইএ স্পোর্টস’। তবে সবচেয়ে বড় আগ্রহ থাকে রেটিং কার্ড নিয়ে। সেই রেটিংয়েই মেসি ছাড়িয়েছেন রোনালদোকে। এবারের প্রকাশিত ফুট কার্ডে মেসির রেটিং ৯৪। অন্যদিকে রোনালদোর ৯৩। গত বছর ফিফা ১৯ এ প্রথমবারের মতো দুজনের রেটিং সমান ৯৪ ছিল। এর আগের দুই বছর রোনালদো ৯৪ রেটিং নিয়ে মেসি থেকে এগিয়ে ছিলেন ১ পয়েন্টের ব্যবধানে।

প্রথম দ্বিতীয় তো গেল। তৃতীয় অবস্থানে জায়গা ধরে রেখেছেন নেইমার। গতবারের মতন ৯২ রেটিং নিয়ে আছেন তিনে। চতুর্থ অবস্থানে উঠে এসেছেন হ্যাজার্ড। তাঁর রেটিং পয়েন্ট (৯১) না বাড়লেও ৬ থেকে ৪ নম্বরে উঠে এসেছেন রিয়াল মাদ্রিদের সেনসেশন। পাঁচ নম্বরে যথারীতি জায়গা ধরে রেখেছেন কেভিন ডি ব্রুইনা। তাঁর রেটিংও ৯১।

গোলরক্ষকদের মধ্যে সবচেয়ে বেশি রেটিং পয়েন্ট পেয়েছেন অ্যাটলেটিকো মাদ্রিদের ইয়ান ওবলাক। এবারের ফিফা বর্ষসেরা হওয়া তিন গোলরক্ষকের মধ্যে শুধু টার স্টেগানের জায়গা হয়েছে সেরা ১০- এ। বর্ষসেরা গোলরক্ষক হয়েও অ্যালিসনের অবস্থান ১৯ এ। গোলরক্ষকদের মধ্যে তৃতীয়। সেরা ১০০ তে রিয়াল মাদ্রিদের মোট ১২ জনের জায়গা হলেও জায়গা হয়নি গ্যারেথ বেলের। গতবার সেরা ৫০ এ থাকলেও এবার সেরা ১০০ তে নিজের জায়গা করে নিতে ব্যর্থ হয়েছেন বেল।

মেসি-রোনালদোকে পেলেও ফিফা গেমারদের জন্য আফসোস হচ্ছে তাদের দল নিয়ে খেলতে বেশ বেগ পোহাতে হবে। আরেক গেমিং কোম্পানি ‘কোনামি’র গেম ‘প্রো এভুলেশন সকার’ বা ‘পেস’ এর সঙ্গে বার্সেলোনা ও জুভেন্টাসের চুক্তির কারণে বার্সেলোনার মাঠ ক্যাম্প ন্যু আর জুভেন্টাস নামে কোনো দল থাকছে না ‘ফিফা ২০’-তে। বরং রোনালদোর দলের নাম হবে ‘পিওমেন্তে ক্যালসিও’।

‘ফিফা ২০’ এর সেরা ১০ খেলোয়াড়:

 খেলোয়াড়রেটিংদলপজিশন
লিওনেল মেসি৯৪বার্সেলোনাস্ট্রাইকার
ক্রিস্টিয়ানো রোনালদো৯৩জুভেন্টাসস্ট্রাইকার
নেইমার৯২পিএসজিস্ট্রাইকার
এডেন হ্যাজার্ড৯১রিয়াল মাদ্রিদমিডফিল্ডার
কেভিন ডি ব্রুইনা৯১ম্যানচেস্টার সিটিমিডফিল্ডার
ইয়ান অবলাক৯১অ্যাটলেটিকো মাদ্রিদগোলরক্ষক
ভার্জিল ফন ডাইক৯০লিভারপুলডিফেন্ডার
মোহাম্মদ সালাহ৯০লিভারপুলস্ট্রাইকার
লুকা মদ্রিচ৯০রিয়াল মাদ্রিদমিডফিল্ডার
১০আন্দ্রে টার স্টেগান৯০বার্সেলোনাগোলরক্ষক
Share Button