ঢাকাকে হারিয়ে সপ্তমবার জাতীয় লিগ চ্যাম্পিয়ন খুলনা

প্রকাশিত: ৯:২৮ অপরাহ্ণ, নভেম্বর ১৯, ২০১৯

চ্যাম্পিয়ন হওয়াটা যেন খুলনার জন্যই অবধারিত ছিল। সে জন্য শুধুমাত্র ড্র করলেও চলতো তাদের। কিন্তু জাতীয় লিগের শেষ রাউন্ডে প্রতিপক্ষ ঢাকা বিভাগের বিপক্ষে ড্র দিয়েই শিরোপা জিততে চাননি খুলনার অধিনায়ক আবদুর রাজ্জাক।ঢাকা বিভাগকে ৯ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়েই শিরোপা জয়ের ষোলকলা পূর্ণ করলো তার দল খুলনা বিভাগ। এ নিয়ে জাতীয় লিগে সপ্তমবার শিরোপা জিতলো খুলনা। সে সঙ্গে জাতীয় লিগের শিরোপাও পূনরুদ্ধার করলো তারা। গতবার শিরোপা জিতেছিল রাজশাহী বিভাগ।৬ রাউন্ডের মধ্যে ৩টিতেই জিতেছে খুলনা। বাকি তিনটি ড্র। হারেনি কোনোটিতেই। অথচ প্রথম স্তরের প্রতিপক্ষ দলগুলো জিতেছে সর্বোচ্চ একটিতে। ৩৯.৮১ পয়েন্ট নিয়ে শিরোপা জিতেছে খুলনা। রানারআপ ঢাকার পয়েন্ট ২৪.৩৯।

তবে দ্বিতীয় স্তরে তিন ম্যাচ জিতেছিল সিলেট বিভাগ। যদিও তারা হেরেছিল ২টি ম্যাচে। একটিতে ড্র। ৩৬.০৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্তরের শীর্ষে থাকলো সিলেট এবং সে হিসেবে আগামী মৌসুমে সিলেট খেলবে প্রথম স্তরে। এবার প্রথম স্তরে রাজশাহীর পয়েন্ট সর্বনিম্ন ১৮.৬৫। যে কারণে দ্বিতীয় স্তরে অবনমন ঘটে গেলো তাদের।খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য মাত্র ১১৭ রান প্রয়োজন ছিল খুলনার। দলীয় ৩ রানের মাথায় ব্যক্তিগত ২ রানে রবিউল ইসলাম রবি আউট হওয়া ছাড়া খুলনার আর কোনো বিপদ ঘটাতে পারেনি ঢাকা। ৭৯ রানে এনামুল হক বিজয় এবং ৩৩ রানে অপরাজিত ছিলেন অমিত মজুমদার।

১০০ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ঢাকা অলআউট হয়ে যায় ২১৬ রানে। ৯৯ রান করেন রাকিবুল হাসান। ৫৩ রান করেন মোহাম্মদ আরাফাত এবং ৪২ রান করে শুভাগত হোম। জিয়াউর রহমান নেন ৫ উইকেট। শেষ পর্যন্ত খুলনার সামনে লক্ষ্য দাঁড়ায় ১১৭ রানের। ২৫.৪ ওভারে ১ উইকেট হারিয়েই খুলনা লক্ষ্যে পৌঁছে যায়। নুরুল হাসান সোহান হলেন ম্যাচ সেরা।

জাতীয় লিগ ২০১৯-২০২০ পয়েন্ট টেবিল

১ম স্তর

দলম্যাচজয়পরাজয়ড্রপয়েন্ট
খুলনা বিভাগ৩৯.৮১
ঢাকা বিভাগ২৪.৩৯
রংপুর বিভাগ২১.৪৬
রাজশাহী বিভাগ১৮.৬৫

২য় স্তর

দলম্যাচজয়পরাজয়ড্রপয়েন্ট
সিলেট বিভাগ৩৬.০৪
ঢাকা মেট্রো২৫.৭৯
বরিশাল বিভাগ২১.৩৫
চট্টগ্রাম বিভাগ২০.৯২

 

Sharing is caring!