ট্রায়াল শেষ না হতেই করোনা ভ্যাকসিন বাজারে আনছে রাশিয়া !

প্রকাশিত: ৫:০১ অপরাহ্ণ, জুলাই ২১, ২০২০

বার্তা ডেস্ক ॥ রাশিয়ার করোনা ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল সম্পূর্ণ হওয়ার আগেই তা বাজারে নিয়ে আসা হবে বলে জানিয়েছেন রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখায়েল মুরাশকো। বার্তা সংস্থা স্পুটনিকের একটি প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার সম্ভাব্য করোনা ভাইরাস ভ্যাকসিনের দ্বিতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল খুব শিগগিরই শুরু হবে। ভ্যাকসিনটির ক্লিনিক্যাল ট্রায়ালের প্রথম পর্যায় শেষ হয়েছে।

রাশিয়া জানিয়েছে, ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগে ইতিবাচক সাড়া মিলেছে এবং যে গোষ্ঠীর ওপর প্রয়োগ করা হয়েছিল, তাদের মধ্যে রোগ প্রতিরোধের ক্ষেত্রে ভালো সাড়া পাওয়া গিয়েছে। এদিকে রুশ সংবাদসংস্থা তাস-এর প্রতিবেদন অনুযায়ী, রাশিয়ার ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আইডিআইএফ)-এর প্রধান কিরমিল ডিমিত্রিয়েভ বলেছেন, ভ্যাকসিনের চূড়ান্ত পর্ব ( তৃতীয় পর্ব)-এর ট্রায়াল অন্যান্য দেশের তুলনায় তাড়াতাড়ি সম্পন্ন হবে। দেশে ভ্যাকসিন তৈরির বর্তমান পরিকাঠামোকেই এর কারণ বলে জানিয়েছেন তিনি।

সংশ্লিষ্ট মহলে অনেকেরই আশঙ্কা, অন্য দেশের তুলনায় তাড়াতাড়ি ভ্যাকসিন তৈরি করতে রাশিয়া তাড়াহুড়ো করতে পারে। সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ডিমিত্রিয়েভ এ ধরনের আশঙ্কা উড়িয়ে দিয়েছেন। তিনি বলেছেন, প্রতিষ্ঠিত ভ্যাকসিন প্ল্যাটফর্মেই এই ভ্যাকসিন তৈরি করা হচ্ছে।

করোনার সর্বোচ্চ সংক্রমনের দিক দিয়ে বর্তমানে বিশ্বে চতুর্থ স্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৭ লাখ ৭০ হাজারেরও বেশি মানুষ।