ঝড়ের বেগে ছুটছেন জোকোভিচ

প্রকাশিত: ৩:৫১ অপরাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২০

 

অস্ট্রেলিয়ান ওপেনের পুরুষ এককের তৃতীয় রাউন্ডে জাপানের ইয়োশিহিতো নিশিওকাকে হেসেখেলে হারিয়েছেন বর্তমান চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচ

অস্ট্রেলিয়ান ওপেনের সঙ্গে জোকোভিচের সখ্য আজকের নয়।

ক্যারিয়ারের সবচেয়ে বেশি গ্র্যান্ড স্ল্যাম এই রড লেভার অ্যারেনাতেই জিতেছেন জোকোভিচ—সাতবার। গত বছরও ফাইনালে রাফায়েল নাদালকে হারিয়ে জিতেছিলেন শিরোপা। ওপেন যুগে তাঁর চেয়ে বেশি অস্ট্রেলিয়ান ওপেন কেউ জিতেননি। এত বার একটা জিনিস জিততে থাকলে, সাধারণত সে জিনিসের প্রতি অনাসক্তি চলে আসার কথা। কিন্তু নোভাক জোকোভিচ আর দশটা টেনিস খেলোয়াড়ের মতো তো নন! অষ্টমবারের মতো অস্ট্রেলিয়ান ওপেন জেতার জন্য তিনি যে কতটা উদ্‌গ্রীব, সেটা বোঝা গেছে আজ। তৃতীয় রাউন্ডে জাপানি তারকা ইয়োশিহিতো নিশিওকাকে ৬-৩, ৬-২, ৬-২ সেটে হারিয়েছেন জোকোভিচ। পঁচাশি মিনিটেই তিন সেটের ম্যাচ শেষ!

সার্ভ করার জন্য নোভাক জোকোভিচ অতটা বিখ্যাত না হলেও আজ জোকোভিচ যেন সার্ভ পয়েন্ট পাওয়ার পসরা সাজিয়ে বসেছিলেন। নিজের সম্ভাব্য ৪৪ সার্ভ পয়েন্টের মধ্যে ৪২ পয়েন্টই জিতেছেন। গত বছর নিজের কোচ হিসেবে সাবেক উইম্বলডনজয়ী ক্রোয়েশিয়ার তারকা গোরান ইভানিসেভিচকে নিযুক্ত করেছিলেন। জোকোভিচের ‘সার্ভিং’য়ে এত উন্নতির পেছনে ভূমিকা আছে ইভানিসেভিচের। ম্যাচশেষে ‘গুরু’কে সম্মান জানাতে ভোলেননি এই সার্বিয়ান তারকা।

গোটা ম্যাচে ‘এইস’ মেরেছেন ১৭টি। যেখানে নিশিওকা কষ্টেসৃষ্টে একবার মেরেছেন। এসব পার্থক্যগুলোই ম্যাচ শেষে বড় হয়ে দেখা দিয়েছে, আর অস্ট্রেলিয়ান ওপেন থেকে বিদায় করে দিয়েছে নিশিওকাকে। জোকোভিচ-ঝড়ে পড়ে একদম উদভ্রান্ত দেখাচ্ছিল জাপানি নিশিওকাকে!

চতুর্থ রাউন্ডে অবশ্য এত সহজ প্রতিপক্ষ পাচ্ছেন না জোকোভিচ। চতুর্দশ বাছাই আর্জেন্টিনার তারকা ডিয়েগো শোয়ার্জম্যানের বিপক্ষে কোর্টে নামবেন তিনি। তিন রাউন্ড খেলে এই পর্যন্ত একটা সেটও হারেননি শোয়ার্জম্যান!

Sharing is caring!