জলবায়ু পরিবর্তনের ন্যায্যতার দাবীতে পিরোজপুরে নৌ-বন্ধন

প্রকাশিত: ৯:২৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৫, ২০২০

বার্তা ডেস্ক ::
বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির ফলে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে পৃথিবীকে রক্ষার আহবান ও জলবায়ু পরিবর্তনের ন্যায্যতার দাবী জানিয়ে পিরোজপুরে নৌ-বন্ধন অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকালে পুরাতন খেয়াঘাট এলাকার বলেশ্বর নদে পিরোজপুর ইয়ুথ সোসাইটির আয়োজনে এ নৌ-বন্ধন অনুষ্ঠিত হয়।

নৌ-বন্ধনে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বে প্রতিনিয়ত যেমন অক্সিজেন কমছে, তেমনি হুমকির মুখে পড়ছে পুরো বিশ্ব। বাড়ছে সাইক্লোন, বজ্রপাত সহ আরো প্রাকৃতিক দুর্যোগ। নদী ভাঙনের ফলে অসহায় হয়ে জীবন যাপন করছে হাজার হাজার পরিবার। গাছ কেটে বন ধ্বংসের কারণে হারিয়ে যাচ্ছে বন্যপ্রাণীরা। মরে যাচ্ছে হাজার হাজার প্রাণ। জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে গর্ভের ভ্রƒণ পর্যন্ত নষ্ট হচ্ছে। যেখানে সেখানে প্লাস্টিক বর্জ্য ফেলার কারণে ধ্বংস হচ্ছে পরিবেশের ভারসাম্য।

বক্তারা আরো বলেন, উন্নত রাষ্ট্রগুলোকে কার্বন নিঃসরণের পরিমাণ শূন্যের কোটায় আনতে হবে এবং ক্ষতিগ্রস্ত দেশগুলোকে অভিযোজন প্রক্রিয়ার আওতায় ঋণ নয় ক্ষতিপূরণ দিতে হবে।

এ সময় বক্তব্য রাখেন, পিরোজপুর ইয়ুথ সোসাইটির প্রধান সমন্বায়ক মো. হাসিবুল ইসলাম হাসান, পিরোজপুর জেলা অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো: তামিম সরদার, পিরোজপুর প্রেসক্লাবের ক্রীড়া সম্পাদক রেজওয়ান ইসলাম সাজন, সাংবাদিক ফেরদৌস রহমান ও মাহাবুবুল আলম প্রমুখ।
পৃথিবীব্যাপী প্রতিবছর সেপ্টেম্বরের ২০ তারিখ থেকে ২৭ তারিখ পর্যন্ত বৈশ্বিক জলবায়ু সপ্তাহ পালন করা হয়, যেখানে জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত পৃথিবীর সকল দেশের মানুষ নিজের দেশের সমস্যা তুলে ধরেন এবং বিষয়গুলো সমাধানে জোর দাবি জানান।

Sharing is caring!