চাঁদ দেখা যায়নি, শুক্রবার সৌদিতে রোজা শুরু

প্রকাশিত: 9:08 AM, April 23, 2020

সৌদি আরবে আকাশে বুধবার পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে ১৪৪১ হিজরি সনের শাবান মাস ৩০ দিন পূর্ণ হবে। অর্থাৎ আজ বৃহস্পতিবার ৩০ শাবান পূর্ণ হবে। সেই হিসাবে আগামীকাল শুক্রবার দেশটিতে রোজা শুরু হবে।

আগে থেকেই ২৫ এপ্রিল সৌদি আরবসহ ওই অঞ্চলে পবিত্র রমজান মাস শুরু হতে পারে বলে ধারণা করা হচ্ছিল। তবুও সেটা চাঁদ দেখার ওপর নির্ভরশীল ছিল।

সম্প্রতি মরোক্কোর জ্যোতির্বিদ আব্দেলআজিজ খার্বুচ আল ইফরানি বলেন, আগামী ২৪ এপ্রিল শুক্রবার সৌদি আরবে প্রথম রোজা হতে পারে। পাশাপাশি অন্যান্য দেশ ও মুসলিম সম্প্রদায়ের লোক- যারা সৌদি আরবের উম আল-কুরা ক্যালেন্ডার অনুসরণ করেন, সেখানেও একই দিন রোজা শুরু হবে। মরক্কোর গণমাধ্যম এমডব্লিউএন-কে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

উম আল-কুরা হলো সৌদি আরবের সরকারি ক্যালেন্ডার। এটি একটি চান্দ্রপুঞ্জি, যা পবিত্র মক্কা নগরীতে চাঁদ দেখার ওপর ভিত্তি করে হিসাব করা হয়। এর প্রচলিত নাম হলো উম আল-কুরা। আরবিতে যাকে বলে ‘গ্রামগুলোর মা’ বা ‘দ্য মাদার অব ভিলেজেস’।

আরব উপদ্বীপের দেশগুলো এবং অন্যান্য দেশের মুসলিম সম্প্রদায় যেমন- দ্য ইসলামিক সোসাইটি অব নর্থ আমেরিকা, দ্য ফিকাহ কাউন্সিল অব নর্থ আমেরিকা এবং ইউরোপিয়ান কাউন্সিল ফর ফাতওয়া এন্ড রিসার্চ উম আল-কুরা অনুসরণ করে।

এদিকে, সৌদি আরবে যেদিন রোজা শুরু হবে তার পর দিন বাংলাদেশ, ভারত ও পাকিস্তানসহ কয়েকটি দেশে রমজান মাস শুরু হয়। সেই হিসাবে বাংলাদেশে আগামী শনিবার রোজা শুরু হতে পারে। অর্থাৎ শুক্রবার দিবাগত রাতে সেহরি খেয়ে শনিবার প্রথম রোজা হতে পারে।

এদিকে, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে রমজানে সৌদি আরবে মসজিদে জামাতে নামাজ আগে বন্ধের সিদ্ধান্ত নেওয়া হলেও সে অবস্থান থেকে সরে এসেছে দেশটির কর্তৃপক্ষ। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, রমজানে সীমিত পরিসরে মসজিদে জামাতে নামাজ হবে।

Share Button