চটি পরার ক্ষতিকর দিক


Deprecated: get_the_author_ID is deprecated since version 2.8.0! Use get_the_author_meta('ID') instead. in /home/ajkerbarta/public_html/wp-includes/functions.php on line 4861
প্রকাশিত: ৮:৫৮ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২১, ২০১৯

অনেকেই উচু জুতা বা স্যান্ডেল পরতে পছন্দ করেন। তবে অনেকেই আবার চটি স্যান্ডেলেই স্বাচ্ছন্দবোধ করেন। স্বাচ্ছন্দবোধ করলেও চটি স্যান্ডেল পরায় ঝুঁকিও আছে বেশ। চটি স্যান্ডেল পরলে পায়ের হাড়ে ব্যথা, হাঁটুর জয়েন্ট ক্ষয়ে যাওয়াসহ নানা সমস্যার সৃষ্টি হতে পারে।

ভারতীয় সংবাদমাধ্যম জিনিউজ চটি স্যান্ডেল পরার কিছু ক্ষতিকর দিক জানিয়েছে, চলুন জেনে নেওয়া যাক…

১. চটি স্যান্ডেল পরলে পায়ের পাতার উপরে বেশি চাপ পড়ে। এতে পায়ের পেশি ক্ষতিগ্রস্ত হতে পারে।

২. চটি স্যান্ডেল পরলে পা মাটি, পানির খুব কাছাকাছি থাকে। এতে খুব সহজেই পায়ের নখ এবং আঙুলে ছত্রাকের সংক্রমণ হতে পারে। শুধু তাই নয়, পায়ে খুব সহজেই ব্যাকটেরিয়ার সংক্রমণ হতে পারে। তাই বিশেষ করে বর্ষাকালে চটি স্যান্ডেল পরতে চিন্তা করুন।

৩. দীর্ঘদিন ধরে চটি স্যান্ডেল পরলে ‘হ্যামার টো’ নামের সমস্যা হতে পারে। অর্থাৎ পায়ের পাতা বেঁকে যেতে পারে।

৪. চটি স্যান্ডেল ব্যবহার করলে পায়ের পাতা ছড়িয়ে যাওয়ার আশঙ্কাও থাকে। চটি স্যান্ডেল পরে হাটার সময় পুরো পায়ের পাতা সমানভাবে পড়ে। দেহের ব্যাল্যান্স ধরে রাখার জন্য পায়ের পাতা যতটা সম্ভব ছড়িয়ে পড়ে। দীর্ঘদিন চটি স্যান্ডেল ব্যবহারের কারণে পায়ের আকৃতির বিকৃতি ঘটে।

৫. সারাদিন হাঁটাচলা করতে অনেকেই চটি পছন্দ করে থাকেন। তবে যদি চটি স্যান্ডেল পরে সারাদিন হেঁটে বা দাঁড়িয়ে কাজ করা হয় তবে পায়ের তলার সঙ্গে এই চটির ঘর্ষণ বেশি হয় এবং পায়ের পাতার তালুতে জ্বালা-পোড়া ভাব সৃষ্টি হয়।