ঘর পেলে‍া বাবুগঞ্জের ১১০ ভূমিহীন পরিবার: ব্যক্তি উদ্যোগে আরও ৫ টি

প্রকাশিত: ৮:২৮ অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২১

আরিফ হোসেন, বাবুগঞ্জ প্রতিনিধি ॥ স্বপ্নের ঘর পেলো বরিশালের বাবুগঞ্জ উপজেলার ১১০ জন ভূমিহীন পরিবার। পর্যায়ক্রমে আরো ৬০ টি ঘর পাবে গৃহহীন পরিবার। এছাড়াও ব্যক্তিগত উদ্যোগে উপজেলা পরিষদ চেয়ারম্যান ও ২ ইউনিয়ন চেয়ারম্যানসহ নির্মাণ করে দিলেন ৫ টি ঘর। সারা দেশের ন্যায় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে শনিবার সকাল সাড়ে ১০ টার সময় গণভবন হতে দেশের ৬৪ জেলার ৪৯২টি উপজেলার সঙ্গে বাবুগঞ্জ উপজেলায়ও সংযুক্ত হন এবং ৬৯ হাজার ৯শ’ ৪ জন ভূমিহীন ও গৃহহীনকে ঘর প্রদান কার্যক্রমের প্রথম পর্যায়ের শুভ উদ্বোধন করেন। সকল ঘরে বিদ্যুৎ ও সুপেয় পানি সরবরাহের বন্দোবস্ত করা হয়েছে। প্রতিটি জমি ও বাড়ির মালিকানা স্বামী-স্ত্রীর যৌথ নামে দেওয়া হচ্ছে।

সরকারের এই উদ্যোগে শামিল হয়েছেন জনপ্রতিনিধি ও বিত্তবানরা।

বাবুগঞ্জ উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব কাজী ইমদাদুল হক দুলালের ব্যক্তিগত অর্থায়নে তৈরি করে দেওয়া হয়েছে একটি ঘর, উপজেলার রহমতপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব সরোয়ার মাহমুদ’র ব্যক্তিগত অর্থে তৈরি করে দেওয়া হয়েছে ২ টি ঘর ও কেদারপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুরে আলম বেপারী নিজের টাকায় গড়ে দিয়েছেন ১টি ঘর। এছাড়াও বরিশাল পল্লী বিদ্যুৎ সমিতির নেতাদের অর্থায়নে তৈরি হয়েছে আরো একটি ঘর।

 

মুজিব শতবর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক আশ্রয়ণ -২ প্রকল্পের আওতায় বাবুগঞ্জ উপজেলা প্রশাসনের বাস্তবায়নে উপজেলা অডিটোরিয়াম মিলনায়তনে ভূমিহীন ও গৃহহীনদের গৃহ প্রদান অনুষ্ঠানে এ সময় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আমীনুল ইসলাম। উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ মাহমুল হাসিব এর পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাবুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান কাজী ইমদাদুল হক দুলাল। উপস্থিত ছিলেন বাবুগঞ্জ উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফারজানা বিনতে ওহাব, উপজেলা জাতীয় পার্টির সভাপতি মকিতুর রহমান কিসলু, বীরপ্রতীক রত্তন আলী শরীফ, উপজেলা ভূমি কর্মকর্তা মিজানুর রহমান, আঃ লীগের সিনিয়র সহ-সভাপতি শাহিনুর রহমান সিকদার, ওয়ার্কার্স পার্টি উপজেলা সভাপতি অধ্যাপক গোলাম হোসেন, সাধারণ সম্পাদক মোঃ শাহিন হোসেন, উপজেলা জেলা আঃ লীগের যুগ্ম সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন, উপজেলা আঃ লীগের সাংগঠনিক সম্পাদক মৃধা মুহাম্মদ আখতারুজ্জামান মিলন, মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার আব্দুল করিম হাওলাদার, রহমতপুর ইউপি চেয়ারম্যান আলহাজ্ব সরোয়ার মাহমুদ, ইউপি চেয়ারম্যান মশিউর রহমান, মাধবপাশা ইউপি চেয়ারম্যান জয়নাল আবেদীন, জাহাঙ্গীর নগর ইউনিয়ন চেয়ারম্যান তারেকুল ইসলাম, কেদারপুর ইউপি চেয়ারম্যান নুরে আলম বেপারী, চাঁদপাশা ইউপি চেয়ারম্যান আনিসুর রহমান সবুজ সহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, উপজেলা আওয়ামীলীগ, জাতীয় পার্টি ও উপজেলা ওয়ার্কার্স পার্টির নেতারা।

 

উপজেলা নির্বাহী অফিসার মো.আমীনুল ইসলাম জানান,বাবুগঞ্জ উপজেলাব্যাপী দেয়া হয়েছে ১৭০টি ঘর। প্রধানমন্ত্রীর কার্যালয় হতে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীনদের জন্য সরকারি জায়গায় এই ঘর করা হয়েছে। শনিবার ১১০ টি ঘর হস্তান্তর করা হয়েছে। পর্যায় ক্রমে আরো ৬০ টি ঘর অন্যান্যদের মাঝেও হস্তান্তর করা হবে।