গ্যাসের মূল্য বৃদ্ধি : বাবুগঞ্জে প্রভাব পড়েছে নিম্ন আয়ের পরিবারের রান্না ঘরে

প্রকাশিত: ৭:০৮ অপরাহ্ণ, জানুয়ারি ১৮, ২০২১

আরিফ হোসেন, বাবুগঞ্জ প্রতিনিধি ॥ হঠাৎ করে বাবুগঞ্জ উপজেলা সহ বরিশালের বিভিন্ন স্থানে সিলিন্ডার গ্যাসের মূল্য বৃদ্ধি পাওয়ায় দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ। তারা বলছেন, এলপি গ্যাসের মূল্য বৃদ্ধির প্রভাব পড়েছে রান্নাঘর থেকে সবখানে। এ সুযোগে অন্য জিনিসের দামও বৃদ্ধি পাচ্ছে। শীতপ্রধান দেশগুলোতে কাঁচামালের চাহিদা বৃদ্ধি পাওয়ায় আন্তর্জাতিক বাজারে গ্যাসের দাম বেড়েছে বলে জানান ব্যবসায়ীরা। পূর্ব ঘোষণা ছাড়াই দেশের বিভিন্ন স্থানে এলপি গ্যাসের দাম বাড়ানো হয়েছে। প্রতিটি সিলিন্ডার গ্যাসের দাম ২ শ’ টাকা পর্যন্ত বাড়ানো হয়েছে।

বিক্রেতারা বলছেন, শীতপ্রধান দেশগুলোতে কাঁচামালের চাহিদা বৃদ্ধি পাওয়ায় আন্তর্জাতিক বাজারে গ্যাসের দাম বেড়েছে। বাংলাদেশেও এর প্রভাব পড়েছে। বেসরকারি এলপি গ্যাস কোম্পানিগুলোর সমিতির নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী গ্যাসের এ মূল্য বৃদ্ধি করা হয়েছে।

এদিকে, হঠাৎ করে সিলিন্ডার গ্যাসের মূল্য বৃদ্ধি পাওয়ায় দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ। তারা বলছেন, এলপি গ্যাসের মূল্য বৃদ্ধির প্রভাব পড়েছে রান্নাঘর থেকে সবখানে। গ্রাহক পর্যায়ে সিলিন্ডারের এলপি গ্যাস বিক্রি হচ্ছে ১ হাজার ৫০ টাকা করে। দুই মাস আগেও এর দাম ছিল ৮৫০ টাকা। ফলে দুই মাসের ব্যবধানে ১২ কেজি ওজনের এলপি গ্যাস সিলিন্ডারের দাম বেড়েছে সর্বোচ্চ ২০০ টাকা পর্যন্ত।

গত ডিসেম্বরে সাড়ে ১২ কেজি ওজনের সিলিন্ডারের এলপি গ্যাস দাম ছিল খুচরা পর্যায়ে ৭৫০-৮০০ টাকা করে। গ্রাহক পর্যায়ে কোয়ালিটি ভেদে তা ছিল ৮০০ থেকে ৮৫০ টাকা। সরকারি এলপি সিলিন্ডার গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান, বসুন্ধরা গ্রুপ এবং বেক্সিমকো গ্রুপসহ বিভিন্ন কোম্পানির সিলিন্ডার গ্যাসের দামের মধ্যে তারতম্য রয়েছে মাত্র ১০ থেকে ২০ টাকার। অন্যদিকে একই ওজনের টোটাল গ্যাসের দাম বর্তমানে ৯৫০ টাকা করে। এ প্রসঙ্গে বাবুগঞ্জ উপজেলার ব্যবসায়ীরা বলেন, এলপি গ্যাস সিলিন্ডারের দাম প্রতিনিয়ত বাড়ছে। দুই মাস আগেও আমরা গ্রাহকদের কাছে ১২ কেজি ওজনের গ্যাস সিলিন্ডার ৮০০ টাকা করে বিক্রি করেছি। তা এখন বিক্রি হচ্ছে ১০৫০ টাকায়। নিয়মিত দর ওঠানামার কারণে ক্রেতারাও দাম নিয়ে প্রশ্ন তুলেছেন।

রাকুদিয়া এলাকার বাসিন্দা এক গৃহবধূ বলেন, আমরা দুই মাস আগেও ৮৫০টাকা করে ১২ কেজি ওজনের এলপি গ্যাস সিলিন্ডার কিনেছি। কিন্তু তা হঠাৎ করে এখন ১০০০ থেকে ১০৫০ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।

হঠাৎ করেই এলপি গ্যাসের মূল্য বৃদ্ধির কারণে চরম দুর্ভোগে পড়েছেন নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের ক্রেতারা।