গণস্বাক্ষর কর্মসূচিতে ৪ দিনে স্বাক্ষর গ্রহণ ছাড়ালো ১০ হাজার

প্রকাশিত: ৪:৫৪ অপরাহ্ণ, জুলাই ১৯, ২০২০

বরিশাল কলেজ’র নাম পরিবর্তন ইস্যু

স্টাফ রিপোর্টার ॥ সরকারি বরিশাল কলেজের নাম পরিবর্তন সিদ্ধান্তের বিরুদ্ধে লাগাতার আন্দোলন কর্মসূচি পালন করে যাচ্ছেন কলেজটির সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা। এরই মধ্যে বরিশালের ইতিহাস ঐতিহ্যের বাহক কলেজটির নাম পরিবর্তন না করার দাবি জানিয়ে মানববন্ধন ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছেন তাঁরা। বর্তমানে ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে চলছে গণস্বাক্ষর কার্যক্রম।

নগরীর সদর রোডস্থ অশ্বিনী কুমার হলের সামনে অস্থায়ী মঞ্চ করে ‘বরিশাল কলেজ’ নাম বহাল রাখার পক্ষে সর্বস্তরের মানুষের গণস্বাক্ষর গ্রহণ করা হচ্ছে। এরই মধ্যে কার্যক্রম শুরুর গত চার দিনে ১০ হাজারের বেশি স্বাক্ষর সংগ্রহ করা হয়েছে।

সরকারি বরিশাল কলেজের নাম পরিবর্তন না করার দাবিতে চলমান আন্দোলনের অন্যতম সংগঠক বরিশাল জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক রাজিব হোসেন খান এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেছেন, ‘সরকারি বরিশাল কলেজটি এই অঞ্চলের ইতিহাস ঐতিহ্যের বাহক। বরিশাল কলেজ নাম বলতেই প্রিয় বরিশালের নাম প্রচার হচ্ছে। এই কলেজ থেকে অনেক শিক্ষার্থী গুণগত শিক্ষা অর্জন করে আজ সরকারের বিভিন্ন দপ্তরে দায়িত্ব পালন করছেন। এ কলেজের শিক্ষার্থীরা আজ আওয়ামী লীগসহ বিভিন্ন দলের গুরুত্বপূর্ণ পদে আছেন।

তিনি বলেন, ‘প্রাচীন এই কলেজটির নাম পরিবর্তনের উদ্যোগ নিয়েছে একটি মহল। যা কলেজটির সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের ক্ষুব্ধ করেছে। সেই ক্ষোভ থেকেই নাম পরিবর্তন সিদ্ধান্তের বিরুদ্ধে আমাদের এই আন্দোলন।

তিনি বলেন, ‘বর্তমানে বরিশাল কলেজ নামের পক্ষে গণস্বাক্ষর কর্মসূচি চলছে। গত ১৫ জুলাই থেকে এই কর্মসূচি চলছে লাগাতার। এতে বেশ সাড়াও পেয়েছি। প্রতিদিন হাজার হাজার পথচারী গণস্বাক্ষর কর্মসূচিতে স্বাক্ষর করে আমাদের এই আন্দোলনে একাত্মতা প্রকাশ করছেন। এরই মধ্যে গত চার দিনে ১৯ জুলাই পর্যন্ত ১০ হাজারের বেশি স্বাক্ষর গ্রহণ হয়েছে। তাই মাসব্যাপী এই কর্মসূচি চালিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন ছাত্রলীগ নেতা রাজিব।