কোরবানির ঈদ উপলক্ষে বাসদের বিশেষ কার্যক্রম

প্রকাশিত: ১০:৪০ অপরাহ্ণ, জুলাই ২৪, ২০২০

স্টাফ রিপোর্টার ॥ বরিশালের দুঃস্থ ও স্বল্প আয়ের মানুষদের মাঝে কোরবানির ঈদের আনন্দ ছড়িয়ে দিতে বিশেষ কার্যক্রম হাতে নিয়েছে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ) বরিশাল জেলা শাখা।

দলটি এখানকার দুই হাজার দরিদ্র পরিবারের মাঝে কোরবানির ঈদ উপলক্ষে এক কেজি মাংস ও এক কেজি পোলাওয়ের চাল সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে। তাদের এই কার্যক্রমে সহায়তার জন্য নগরীর বিত্তশালীদের সহযোগিতা চেয়েছে দলটি।

এ ব্যাপারে সংগঠনটির আহবায়ক ইমরান হাবিব রুমন জানান, আমাদের কাছে ঈদ মানে মনের পাশবিকতা দূর করে ধনী-গরীব, ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের জন্য আনন্দের দিন। গত ঈদুল ফিতরেও ঈদের আনন্দ সকলের মাঝে ছড়িয়ে দেবার জন্য সংগঠনটি পাঁচ হাজার দরিদ্র পরিবারের মাঝে রান্না করা ভালো খাবার সরবরাহ করেছিলো। এরই ধারাবাহিকতা রক্ষার্থে এবারের ঈদেও তারা বিশেষ পদক্ষেপ নিয়েছে।

তিনি উল্লেখ করেন, এই পদক্ষেপের অংশ হিসেবে ইতোমধ্যে দুটি গরু কিনে লালন পালন করা হচ্ছে। এই গরু দুটির মাংস কোরবানির দিনে বরিশালের দরিদ্র পরিবারগুলোকে সরবরাহ করা হবে। এই পরিবারগুলো বছরের এই দিনটিতে সবার মতো মাংস খেতে পারুক এটাই তাদের প্রত্যাশা।
অন্যদিকে, সংগঠনটির সদস্য সচিব ডাঃ মনীষা চক্রবর্ত্তী জানান, করোনা পরিস্থিতিতে এবারের ঈদ অনেকটা রং হারিয়েছে। অনেক ধনী পরিবার এবার কোরবানি না করার সিদ্ধান্ত নিয়েছে। যে কারণে সমাজের দরিদ্র জনগোষ্ঠীর অনেকে বছরের একটি দিন মাংস খাওয়া থেকে বঞ্চিত হতে পারে। এই অবস্থায় আমরা দরিদ্র পরিবারগুলোর জন্য পোলাও ও মাংসের ব্যবস্থা করেছি।

তিনি বলেন, এই পদক্ষেপ বাস্তবায়ন করা এককভাবে আমাদের জন্য অসম্ভব। সমাজের বিত্তবানরা যদি তাদের সহযোগিতার হাত আমাদের দিকে বাড়িয়ে দেন তবে দরিদ্র এসব পরিবারগুলোর সদস্যদের মুখে হাসি ফোটানো সম্ভব।

Sharing is caring!