কাশ্মীর ইস্যুতে আজ জাতির উদ্দেশে ভাষণ দেবেন মোদি

প্রকাশিত: 9:48 AM, August 8, 2019

সরকারি সিদ্ধাম্তে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা খারিজ করা এবং লাদাখকে বিচ্ছিন্ন করে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করা সম্পর্কে ব্যাখ্যা দেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ প্রসঙ্গেই আজ বৃহস্পতিবার জাতির উদ্দেশে ভাষণ দেবেন তিনি।

জিনিউজ, ইন্ডিয়া টাইমসসহ ভারতের শীর্ষস্থানীয় একাধিক গণমাধ্যম জানিয়েছে, জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল করেছে কেন্দ্র। এর সঙ্গে বাতিল করা হয় ৩৭০ ধারার অন্তর্গত ৩৫এ ধারাও। গত সোমবার রাজ্যসভায় পাশ হয়েছিল ৩৭০ ধারা বিলোপের প্রস্তাব। প্রত্যাশিতভাবে মঙ্গলবার লোকসভাতেও পাশ হয়ে গেছে ৩৭০ ধারা বিলোপের প্রস্তাব।

এই ৩৭০ ধারা বিলোপ নিয়েই উত্তপ্ত রাজনৈতিক মহল। এই ইস্যুতেই আজ জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।এদিকে জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পর বেজায় চটেছে পাকিস্তান। ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক আরও কমানোর সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। দেশটিতে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত অজয় বিসারিয়াকে দেশ ছাড়তে নির্দেশ দিয়েছে ইসলামাবাদ।এ ছাড়া হামলার আশঙ্কায় নিজেদের আকাশসীমা আংশিক বন্ধ করে দিয়েছে ইসলামাবাদ। আগামী ৫ সেপ্টেম্বর পর্যন্ত আংশিক বন্ধ থাকবে পাকিস্তানের আকাশপথ। ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্কও ছিন্ন করেছে পাকিস্তান।

এর আগে ২৭ মার্চ জাতির উদ্দেশে ভাষণ দিয়েছিলেন প্রধানমন্ত্রী। ওইদিন ভারতের উপগ্রহ ধ্বংসকারী ক্ষেপণাস্ত্র (এ-স্যাট) প্রদর্শন উপলক্ষে দেশবাসীর উদ্দেশে বার্তা দিয়েছিলেন নমো।আগামী ১৫ অগস্ট দিল্লির লালকেল্লা থেকে জাতির উদ্দেশে স্বাধীনতা দিবস উপলক্ষে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Share Button