করোনা : কর্মীদের বাড়ি থেকেই কাজের নির্দেশ মাইক্রোসফটের

প্রকাশিত: 4:06 PM, March 5, 2020

বর্তমান বিশ্বের নতুন এক আতঙ্কের নাম করোনাভাইরাস। বিশ্বের প্রায় ৮০টি দেশে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত প্রায় ৮০টি দেশ ও অঞ্চলে এই প্রাণঘাতী ভাইরাস হানা দিয়েছে।

বিভিন্ন দেশে ৩ হাজার ২৮৫ জনের প্রাণ কেড়েছে করোনাভাইরাস। এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৯৫ হাজার ৪৮১ জন। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৫৩ হাজার ৬৮৮ জন। যেভাবে দ্রুত এই ভাইরাসের প্রকোপ ছড়াচ্ছে তাতে চারদিকেই উদ্বেগ আর উৎকণ্ঠা ছড়িয়ে পড়ছে। ফলে বিভিন্ন দেশ এর বিরুদ্ধে নাগরিকদের সচেতন করছে এবং একই সঙ্গে বিভিন্ন পদক্ষেপ নেয়া হচ্ছে।

এখন পর্যন্ত অনেক সংস্থাই নিজেদের কর্মীদের স্বাস্থ্যের বিষয়টিকে গুরুত্ব দিয়ে বিভিন্ন ধরনের সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে। অনেকেই নিজ নিজ প্রতিষ্ঠানের কর্মীদের বাড়ি থেকেই কাজ করার পরামর্শ দিয়েছে। এই তালিকায় যুক্ত হয়েছে মার্কিন বহুজাতিক প্রযুক্তি সংস্থা মাইক্রোসফট।

করোনাভাইরাসের প্রকোপ যেন ছড়িয়ে পড়তে না পারে সেজন্য যুক্তরাষ্ট্রে অবস্থানকারী প্রতিষ্ঠানটির কর্মীদের বাড়িতে অবস্থান করেই কাজ করতে বলা হয়েছে। বুধবার প্রতিষ্ঠানটি তাদের এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে।সিয়াটলে সংস্থাটির সদর দফতর এবং ক্যালিফোর্নিয়ায় করোনাভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়ায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। ক্যালিফোর্নিয়ায় নতুন করে একজনের মৃত্যু হওয়ায় যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ জনে।যুক্তরাষ্ট্রের ১৬ অঙ্গরাজ্যে এখন পর্যন্ত নভেল করোনাভাইরাসে কমপক্ষে ১৫০ জন আক্রান্ত হয়েছে। এদিকে, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া ১১ জনের মধ্যে ১০ জন ওয়াশিংটন অঙ্গরাজ্যের বাসিন্দা। তবে সম্প্রতি টেক্সাস এবং নেব্রাস্কাতেও এই ভাইরাসের প্রকোপ বাড়ছে।

ভাইরাসের প্রকোপ ঠেকাতে ইতোমধ্যেই ক্যালিফোর্নিয়া, ওয়াশিংটন এবং ফ্লোরিডায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। মাইক্রোসফট সিয়াটলের আশেপাশের এবং সান ফ্রান্সিসকো এলাকায় তার কর্মীদের বলেছে, সম্ভব হলে আগামী ২৫ মার্চ পর্যন্ত বাড়িতে বসেই অফিসের কাজকর্ম করতে।নির্বাহী ভাইস প্রেসিডেন্ট কুর্ত ডেলবেনে এক ব্লগ পোস্টের মাধ্যমে কর্মীদের উদ্দেশে লিখেছেন, এই পদক্ষেপ আপনাদের নিরাপত্তা নিশ্চিত করবে এবং একই সঙ্গে অন্যদের জন্য কাজের জায়গাও সুরক্ষিত রাখবে।কাজের জন্য বিভিন্ন দেশে সব ধরনের ভ্রমণও বাতিল করার পরামর্শ দিয়েছে মাইক্রোসফট। যেসব দেশে করোনাভাইরাস সক্রিয় রয়েছে সেখানে কর্মীদের অপ্রয়োজনীয় ভ্রমণ এড়িয়ে চলা উচিত বলে উল্লেখ করা হয়েছে। এর আগে কর্মীদের বাড়িতে থেকেই কাজের নির্দেশ দিয়েছে টুইটার।

Share Button