করোনায় এক বছরে ৮২ শিক্ষক-কর্মচারীর মৃত্যু

প্রকাশিত: ৯:৫১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২১

বার্তা ডেস্ক ॥ শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন ৮২ জন শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী গত এক বছরের করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। আক্রান্ত হয়েছেন দুই হাজার ৪৯৯ জন। শিক্ষার দুই মন্ত্রণালয়ের সর্বশেষ দেয়া পরিসংখ্যানে এ তথ্য তুলে ধরা হয়েছে। মৃত্যুবরণকারীদের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন শিক্ষক কর্মকর্তা ও কর্মচারী হচ্ছেন ৫৭ জন, আর প্রাথমিক শিক্ষা সংশ্লিষ্ট আছেন ২৫ জন। করোনা পরিস্থিতিতে গত বছরের মার্চ মাস থেকে বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। এর মধ্যেই শিক্ষা মন্ত্রণালয় সংশ্লিষ্ট এক হাজার ৫৪৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৫৭ জনের। তবে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সর্বশেষ দেয়া তথ্যে গত বছরের মার্চ মাস থেকে ডিসেম্বর পর্যন্ত তথ্য আছে।

 

গত এক মাস ২০ দিনের তথ্য নেই। জানা গেছে, গত বছরের মার্চ মাস থেকে ডিসেম্বর পর্যন্ত সারাদেশে এক হাজার ৫৪৪ জন শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী আক্রান্ত হয়েছেন। এর মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবসহ আট জন কর্মকর্তা-কর্মচারী, ইউজিসির নয় জন কর্মকর্তা, বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিলের একজন আক্রান্ত হয়েছেন। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) এক হাজার ৪২৫ জন শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৫৭ জন শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী। এছাড়া প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের একজন, বাংলাদেশ শিক্ষা তথ্য পরিসংখ্যান ব্যুরো বা ব্যানবেইজের ২৪ জন, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের সাতজন, ঢাকা শিক্ষা বোর্ডের তিনজন, বরিশাল শিক্ষা বোর্ডের আটজন, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের ১২ জন কর্মকর্তা-কর্মচারী আক্রান্ত হয়েছেন।

 

শিক্ষা মন্ত্রণালয়ের অধীন পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতরের পাঁচজন, শিক্ষা প্রকৌশল অধিদফতরের ৩৫ জন, বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের ছয়জন আক্রান্ত হয়েছেন। তবে মাউশির সূত্র বলছে, চলতি বছর আক্রান্ত হয়েছেন মাউশির ১০ জন, ঢাকা শিক্ষা বোর্ডের দুইজন, যশোর শিক্ষা বোর্ডের সাত জন কর্মকর্তা-কর্মচারী।