করোনায় আক্রান্ত ৪৩৮, মালয়েশিয়ায় মসজিদে নামাজ বন্ধ

প্রকাশিত: 4:14 PM, March 15, 2020

মালয়েশিয়ার শাহ আলমের সেকশন ২৭ এর একটি মসজিদ অস্থায়ীভাবে বন্ধ করে দেয়া হয়েছে। ১৫ মার্চ শাহ আলম মসজিদ আল মুনাওয়ারার অফিসার মুহাইয়াত হুসিন এক বিবৃততে জানিয়েছেন, নামাজের জামাত থেকে করোনাভাইরাস আক্রান্ত হওয়ার আশঙ্কায় মসজিদটি বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

মুহাইয়াত হুসিন বলেন, স্বাস্থ্য ঝুঁকি এবং করোনাভাইরাস মহামারি ঠেকানোর জন্য আমরা এই পদক্ষেপের মাধ্যমে মসজিদ আল মুনাওয়ারাহ সাময়িকভাবে সকল নামাজ আদায়সহ অন্যান্য কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। মুসল্লিদেরকে ৫ ওয়াক্ত নামাজসহ সকল ধরনের ইবাদাত আপাতত বাসায় পড়ার জন্য বলা হয়েছে।

মজলিস আগামা ইসলাম সেলাঙ্গর, জেলা ইসলামিক অফিস এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমতিক্রমে সিদ্ধান্ত নিয়ে এই পরামর্শ দেয়া হয়েছে। এক্ষেত্রে নামাজের আজান সময়মতোই দেয়া হবে এবং মসজিদের কর্মকর্তারা যথারীতি দায়িত্বে নিযুক্ত থাকবেন এবং মসজিদ পরিচালনা করবেন তবে নামাজের জামাত অনুষ্ঠিত হবে না বলে জানিয়েছেন।

এ ছাড়া মসজিদের প্রবেশ গেটগুলো অস্থায়ীভাবে বন্ধ ঘোষণার জন্য নোটিশ টানানোর কথা বলা হয়েছে। তিনি আরও জানিয়েছেন, পরিস্থিতি স্বাভাবিক পর্যায়ে আসার পর কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী মসজিদের কার্যক্রম আবার আগের মতো যথারীতি পরিচালনার বিষয়ে জানিয়ে দেয়া হবে।

এর আগে, গত শুক্রবার মালয়েশিয়ার পার্লিসে জুমার নামাজ স্থগিত ঘোষণা করা হয়। একটি তদন্তে দেখা গেছে, সম্প্রতি কুয়ালালামপুরের একটি মসজিদের অনুষ্ঠান থেকে করোনাভাইরাস বিস্তারের ঘটনায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। শ্রি পেটালিং মসজিদে চারদিনের মাহফিলে অংশ নেয়া অন্তত চারজনের শরীরে করোনাভাইরাস পজিটিভ ধরা পড়ে। এরপর থেকে নড়েচড়ে বসে দেশটির সংশ্লিষ্ট বিভাগ।

স্বাস্থ্যমন্ত্রী দাতুক সেরি ডা. আধাম বলেছেন, স্বাস্থ্য মন্ত্রণালয় সক্রিয়ভাবে তাবলিগ সমাবেশে অংশ নেওয়াদের তদন্ত ও সন্ধানের কাজ চালিয়েছে এবং পরবর্তী পদক্ষেপের জন্য নিকটস্থ জেলা স্বাস্থ্য কার্যালয়ে (পিকেডি) যোগাযোগ করার আহ্বান জানান।

এদিকে মালয়েশিয়ায় করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত ১৯০ জন। এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৪৩৮ জন। তবে এর মধ্যে কোনো বাংলাদেশি নেই। নিবিড় পর্যবেক্ষণ শেষে সেলাংগরের সুঙ্গাইবুলু হাসপাতাল কর্তৃপক্ষ সাত জনকে সুস্থ ঘোষণা করেছে। এ পর্যন্ত সর্বমোট ৪২ জন ইতোমধ্যে সুস্থ হয়ে ঘরে ফিরেছে। রোববার দেশটির স্বাস্থ্যমন্ত্রী দাতুক সেরি ডা. আধাম বাবা সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

Share Button